shono
Advertisement

WB Weather Update: উষ্ণ ডিসেম্বর! ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ কাঁটায় একধাক্কায় ৫ ডিগ্রি বাড়ল বঙ্গের তাপমাত্রা

ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা-সহ ১০ জেলায় বৃষ্টির সম্ভাবনা।
Posted: 08:54 AM Dec 03, 2023Updated: 11:32 AM Dec 03, 2023

নিরুফা খাতুন: ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ কাঁটায় বিদ্ধ শীত। কার্যত উধাও শীতের আমেজ। অনেকটাই বাড়ল রাতের তাপমাত্রা। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ৫ ডিগ্রি উপরে। সকাল এবং সন্ধ্যায় শীতের আমেজ আগামী কয়েকদিন আর সেভাবে টের পাওয়া যাবে না। বেলার বাড়ার সঙ্গে সঙ্গে উষ্ণতা বাড়বে। বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘মিগজাউম’। উত্তর-পশ্চিম দিকে এগিয়ে সোমবার দক্ষিণ অন্ধ্রপ্রদেশ ও উত্তর তামিলনাড়ু উপকূলে পৌঁছনোর কথা। এর পর গতিপথ পরিবর্তন করে শুধুই উত্তর দিকে এগোবে ঘূর্ণিঝড়। মঙ্গলবার দুপুর অথবা বিকেলে এই ঘূর্ণিঝড় আঘাত হানবে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে। 

[আরও পড়ুন: কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে মোদির ছবি দিয়ে ‘সেলফি পয়েন্ট’ তৈরির নির্দেশ ইউজিসির, তোপ তৃণমূলের]

আবহাওয়াবিদদের অনুমান, অন্ধ্রপ্রদেশের নেল্লোর ও মছলিপত্তনামের মাঝামাঝি এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে স্থলভাগে। সেই সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘন্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার থাকার কথা। সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিবেগ হতে পারে। এই ঘূর্ণিঝড়ের জেরে আগামী কয়েকদিন ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ঘূর্ণিঝড় ‘মিগজাউমে’র প্রভাবে চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিনদিন কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, নদিয়া, বাঁকুড়া, পুরুলিয়া হালকা বৃষ্টি হতে পারে। উপকূল সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ছাড়া আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির পূর্বাভাস।

[আরও পড়ুন: ফাঁস রুখতে মাস্টারস্ট্রোক, মাধ্যমিকের প্রশ্নপত্রে থাকবে ‘স্বতন্ত্র কোড’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার