shono
Advertisement
WB Weather Update

তীব্র গরমের মাঝেও সুখবর! এগিয়ে আসছে বর্ষা, বঙ্গে কবে প্রবেশ?

Published By: Sucheta SenguptaPosted: 09:30 AM May 14, 2024Updated: 09:43 AM May 14, 2024

নিরুফা খাতুন: জুনের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে নয়, মে মাসের মাঝামাঝি সময়েই দেশে বর্ষার প্রবেশ ঘটবে! এমনই সুখবর শুনিয়েছে মৌসম ভবন। তাদের তরফে পূর্বাভাস, আগামী সপ্তাহেই দেশে বর্ষা শুরু হয়ে যাবে। বিশেষত আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ, দক্ষিণ বঙ্গোপসাগরে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু ঢুকছে। মোটামোটি ১৯ মে নাগাদ তার প্রবেশ ঘটে যাবে। তার পর ধীরে ধীরে কেরল ও পশ্চিমবঙ্গে বর্ষা (Monsoon) শুরু হবে। তবে রাজ্যে আপাতত স্বস্তির খবর নেই। মঙ্গলবার থেকে চরম গরম শুরু হয়েছে। রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তি। সপ্তাহভর মোটের উপর এমনই থাকবে আবহাওয়া।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office) পূর্বাভাস, তাপপ্রবাহ না ফিরলেও মঙ্গলবার থেকে গরমে অস্বস্তিতে পড়বেন রাজ্যবাসী। সকাল থেকেই গরম ও অস্বস্তি বেড়েছে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম থাকলেও রাতের তাপমাত্রা (Temparature) স্বাভাবিকের উপরে। বেলা বাড়লে সূর্যের তাপে তীব্র থেকে তীব্রতর গরম অনুভূত হবে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত (Humidity) অস্বস্তিও বাড়বে। এর মাঝে বৃষ্টির সম্ভাবনা খুব কম। প্রায় নেই বললেই চলে। বুধবার থেকে অবশ্য শুষ্ক ও গরম আবহাওয়া। আগামী পাঁচদিনে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়ার সম্ভাবনা। কলকাতায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি। সোমবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৩ থেকে ৮৮ শতাংশ।

[আরও পড়ুন: ক্যানসার আক্রান্ত ১০০ মহিলার পাশে রাজ্যপাল, শ্লীলতাহানি বিতর্কের মাঝেই অর্থসাহায্যের ঘোষণা]

দক্ষিণবঙ্গে ফের শুষ্ক আবহাওয়া। মঙ্গলবার বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টির সম্ভাবনা উপকূলের কয়েকটি জেলায়। মৎস্যজীবীদের জন্য কোনও সতর্কবার্তা নেই। তবে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার পূর্বাভাস রয়েছে আগামী শুক্রবার, ১৭ মে। ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, অসম এবং কর্নাটকে। পূর্ব-পশ্চিম অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে অসম পর্যন্ত বিস্তৃত। শুষ্ক আবহাওয়া শুকনো গরম। হাওয়া অফিসের পূর্বাভাস, শুক্রবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে জেলায় জেলায়। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ফের ৪০ ডিগ্রি পেরিয়ে যাবে।

[আরও পড়ুন: ৫ কোটি তোলা না পেয়ে দিল্লির গাড়ির শোরুমে গুলিবৃষ্টি! কলকাতা থেকে গ্রেপ্তার মাস্টারমাইন্ড]

এদিকে, উত্তরবঙ্গে দার্জিলিং এবং কালিম্পং-সহ পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে হালকা বৃষ্টির সম্ভাবনা। মালদহ ও দুই দিনাজপুরে শুষ্ক আবহাওয়া বাড়বে গরম। শুধুমাত্র পার্বত্য এলাকায় বৃষ্টি হতে পারে দার্জিলিং হালকা বৃষ্টি ছাড়া বাকি জেলায় বৃষ্টির পরিমাণ কমবে, থাকবে শুকনো আবহাওয়া। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা ক্রমশ বাড়বে। চার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে, উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতে। শুক্রবার বৃষ্টি সামান্য বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাজ্যে ফের ফিরছে গরম, বৃষ্টির সম্ভাবনা নেই।
  • তবে দেশে এবার বর্ষা প্রবেশ হবে আগে।
Advertisement