shono
Advertisement

WB Weather Update: শীতের দাপুটে ইনিংসে ছন্দপতন, বড়দিনের আগে বঙ্গে বাড়ল তাপমাত্রা

বড়দিনের আগে কেমন থাকবে আবহাওয়া?
Posted: 10:15 AM Dec 18, 2023Updated: 10:29 AM Dec 18, 2023

নিরুফা খাতুন: শীতের (Winter) দাপুটে ব্যাটিংয়ে সামান্য ছন্দপতন। সোমবার তাপমাত্রার পারদ খানিকটা ঊর্ধ্বমুখী। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজকের তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। রবিবারও যা ছিল সাড়ে ১৩ ডিগ্রির কাছাকাছি। তবে আবহবিদরা আশ্বস্ত করেছেন, চিন্তার কিছু নেই। মঙ্গল ও বুধবার তাপমাত্রা ফের নামবে। কিন্তু বড়দিনের (Christmass) আগে আবার তাল কাটতে পারে শীতের আমেজে। এমনই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের।

Advertisement

এমনিতে আকাশ পরিষ্কার। সকালের দিকে হালকা কুয়াশা (Fog)। দিনের ও রাতের তাপমাত্রায় সামান্য পরিবর্তন হবে। তবে বুধবারের মধ্যে তাপমাত্রা আরও খানিকটা নামবে, ফের জাঁকিয়ে উপভোগ করা যাবে শীত। কলকাতা (Kolkata) ও সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা আজ ১৪ ডিগ্রি সেলসিয়াস হলেও পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে তাপমাত্রা। কোথাও ১০ ডিগ্রির নিচেও নেমে যাওয়ার সম্ভাবনা। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলার তাপমাত্রা অনেকটাই কমে যেতে পারে।

[আরও পড়ুন: নতুন যুগের সূচনা…, বারাণসীতে মোদির ভাষণে প্রথমবার ব্যবহার হল AI প্রযুক্তি]

কলকাতায় মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৩৯ থেকে ৯২ শতাংশ। জানা যাচ্ছে, শীতের লম্বা স্পেল চলবে শুক্রবার পর্যন্ত। দক্ষিণবঙ্গেও একই পূর্বাভাস। মঙ্গল, বুধে তাপমাত্রা কমবে। অন্যদিকে, উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলিতে পারদ নিম্নমুখী। সমতলের জেলাগুলিতে তাপমাত্রা একই রকম থাকবে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলায়।

[আরও পড়ুন: জানুয়ারিতে রামমন্দির উদ্বোধন, অযোধ্যার মসজিদের কাজ কতদূর?]

এই মূহুর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানার উপরে। আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে দক্ষিণ ভারতের কোমোরিন এলাকায়। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসতে পারে শুক্রবার। আর তার জেরে বড়দিনের আগে তাপমাত্রা কিছুটা ঊর্ধ্বমুখী হওয়ার আশঙ্কা থাকছে। প্রবল বৃষ্টির সম্ভাবনা কেরালা এবং তামিলনাড়ুতে। মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে কেরল, তামিলনাডু লাক্ষাদ্বীপ এবং পুদুচেরি। উত্তর-পশ্চিম ভারতের ইতিমধ্যেই জম্মু-কাশ্মীরের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে ও পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার