shono
Advertisement

Madhyamik 2024: পরীক্ষাকেন্দ্রে স্তন্যপান নিয়ে কড়া নিয়ম, প্রশ্নফাঁস রুখতে একাধিক সিদ্ধান্ত পর্ষদের

প্রতিটি প্রশ্নপত্রে থাকবে আলাদা কোড।
Posted: 08:25 PM Jan 04, 2024Updated: 08:25 PM Jan 04, 2024

বাবুল হক, মালদহ: মাধ্যমিক (Madhyamik 2024) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রুখতে এবার বড়সড় পদক্ষেপের পথে মধ্যশিক্ষা পর্ষদ। প্রতিটি প্রশ্নপত্রে থাকবে আলাদা কোড। পরীক্ষা শুরুর পর পরীক্ষার্থীদের সন্তানদের দুগ্ধপানের ক্ষেত্রেও কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নিতে চলেছে পর্ষদ।

Advertisement

আগামী মাসেই মাধ্যমিক। প্রতিবছর প্রশ্ন ফাঁস রুখতে পর্ষদের তরফে একাধিক পদক্ষেপ করা হয়। তা সত্ত্বেও পরীক্ষা শুরুর কিছুক্ষণ পরই দেখা যায় ভাইরাল প্রশ্নপত্র। সেই কারণেই নয়া পদক্ষেপ করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ৷  ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষায়  ‘প্রশ্ন ফাঁস’ তথা পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র হলের বাইরে বেরনো রুখতে অন্য পদ্ধতি অবলম্বল করার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

[আরও পড়ুন: ‘টুম্পা সোনা’র পর এবার ‘ডিম পাউরুটি’, ব্রিগেড ভরাতে নয়া প্যারোডিতে ভরসা বাম যুবদের]

কী এই পদ্ধতি? মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বৃহস্পতিবার মালদহে গিয়ে শতাধিক স্কুলের প্রধান শিক্ষক এবং পদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। সেখানেই তিনি জানিয়েছেন, প্রতিটি প্রশ্নপত্রে একটি করে ‘কোড’ থাকবে। প্রশ্নপত্র ফাঁস হলেই সেই ইউনিক কোড দেখে পরীক্ষার্থীকে শনাক্ত করা সম্ভব হবে। এছাড়াও সমস্ত স্কুলে থাকছে সিসিটিভি ক্যামেরা। সিভিক ভলান্টিয়ারদের পরীক্ষা কেন্দ্রের ভিতরে ঢোকা বারণ। এমনকী পরীক্ষার্থীদের শিশুকে দুগ্ধ পান করানোর ক্ষেত্রেও এবার কড়াকড়ি হচ্ছে বলেই জানালেন পর্ষদ সভাপতি।

[আরও পড়ুন: জিআই তকমায় উজ্জ্বল কালোনুনিয়া চাল থেকে কড়িয়াল শাড়ি, বাংলার মধু-টাঙ্গাইল-গরদকেও স্বীকৃতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement