shono
Advertisement
Weather

কলকাতায় তাপপ্রবাহের দোসর আর্দ্রতা, চাতক দৃষ্টিতে বৃষ্টির অপেক্ষায় গোটা বাংলা

Published By: Sucheta SenguptaPosted: 09:53 AM Apr 30, 2024Updated: 10:07 AM Apr 30, 2024

নিরুফা খাতুন: গোটা বাংলাই জ্বলছে তীব্র দাবদাহে। ব্যতিক্রমীভাবে উত্তরবঙ্গও তাপপ্রবাহের শিকার। পার্বত্য দুটি জেলায় মাত্র অস্বস্তি একটু কম। আর কলকাতার ক্ষেত্রে এই তাপপ্রবাহের দোসর আবার আর্দ্রতা। তাই সকালের দিকে শুষ্ক আবহাওয়া (Weather) থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চরমে উঠবে আর্দ্রতাজনিত অস্বস্তি। আর তা থেকে এখনই মুক্তি নেই। শনিবার পর্যন্ত এমনই দহনজ্বালা সহ্য করতে হবে। রবিবার থেকে বৃষ্টি হতে পারে বলে সুখবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। মঙ্গলবারও কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রির উপরে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৪ থেকে ৮৬ শতাংশ। 

Advertisement

এপ্রিলে কলকাতায় (Kolkata) দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হল এবছর। ১৯৫৪ সালের ২৫ এপ্রিল কলকাতার তাপমাত্রা ছিল ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস। সেটাই এখনও সর্বোচ্চ। আর ২০২৪ সালের ২৯ এপ্রিল অর্থাৎ সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। ১৯৮০ সালের ২৫ এপ্রিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল কলকাতায়। সোমবার সেই রেকর্ড ছুঁয়ে ফেলেছে কলকাতার গরম।
আগামী পাঁচ দিনে তাপমাত্রার কোনো উল্লেখযোগ্য পরিবর্তন নেই। আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office) তরফে বারবার একই সতর্কবার্তা জারি করা হচ্ছে - প্রয়োজন ছাড়া সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত রোদে না বেরিয়ে ঘরে থাকতে।

[আরও পড়ুন: মনোনয়ন বাতিল মহম্মদ সেলিমের! তবু হেলদোল নেই বামেদের, কেন জানেন?

দক্ষিণবঙ্গে অতি তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা জারি থাকছে আরও তিনদিন। ৫ মে সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের জলীয় বাষ্পপূর্ণ হাওয়া ঢুকবে দক্ষিণবঙ্গে। রবিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর - এই তিন জেলায় রবিবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। সোম এবং মঙ্গলবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা বাতাস বইতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই আরও চার থেকে পাঁচ দিন তাপপ্রবাহের সতর্কবার্তা। অতি তীব্র তাপপ্রবাহের (Heat waves) সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং বাঁকুড়া এই আট জেলাতে। বেলা বাড়লে জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা।  উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দুপুরে লু-র পরিস্থিতি বাকি সময়ে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।

[আরও পড়ুন: ইডেনে মহারাজ-বাদশার আলিঙ্গন, সৌরভের সামনেই শাহরুখের আইকনিক পোজ]

উত্তরবঙ্গ পার্বত্য দুই জেলা ছাড়া বাকি সব জেলাতেই গরম ও অস্বস্তি চরমে। দার্জিলিং ও কালিম্পঙ্গে হালকা বৃষ্টি চলবে। উত্তরবঙ্গেও তাপপ্রবাহের প্রভাব। গরম ও অস্বস্তিকর আবহাওয়া পাহাড় সংলগ্ন তিন জেলায়। উত্তরবঙ্গের ছয় জেলাতে গরম ও অস্বস্তি। এর মধ্যে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় চলবে তাপপ্রবাহ। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া। আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ির একাংশে। একইসঙ্গে জলপাইগুড়িতে গরম ও অস্বস্তিও থাকবে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বুধবার ও বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ বাড়বে। সঙ্গে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কলকাতায় তাপপ্রবাহের দোসর আর্দ্রতাজনিত তীব্র অস্বস্তি।
  • সকালের দিকে শুষ্ক আবহাওয়া বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উধাও।
  • দক্ষিণের ৮ জেলায় চরম সতর্কবার্তা, উত্তরেরপ ৬ জেলায় চলছে তাপপ্রবাহ।
Advertisement