shono
Advertisement

এক রাতেই কলকাতার তাপমাত্রা বাড়ল ৬ ডিগ্রি! আর্দ্রতা বৃদ্ধিতে অস্বস্তিকর আবহাওয়া

গোটা সপ্তাহ জুড়ে বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?
Posted: 09:40 AM Mar 12, 2024Updated: 10:09 AM Mar 12, 2024

নিরুফা খাতুন: মাঝ বসন্তে বঙ্গে তাপমাত্রার পারদ চড়ছে হু হু করে। কলকাতায় এক রাতেই উষ্ণতা (Temparature) লাফিয়ে বাড়ল ৬ ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে গেল ৩২ ডিগ্রি সেন্টিগ্রেড। যদিও আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office) আগেই পূর্বাভাস দিয়েছিল, তাপমাত্রা ৩৪ ডিগ্রির গণ্ডি পেরিয়ে যাবে। সেইমতো সপ্তাহের প্রথম দিন থেকেই উষ্ণতা বাড়ছে রাজ্যে। বুধবার থেকে হাওয়া বদলের পূর্বাভাস। প্রায় গোটা সপ্তাহ বৃষ্টিতে (Rain) ভিজবে বাংলা। উপকূলবর্তী এলাকাগুলিতে ঝোড়ো হাওয়া ও বৃষ্টির সম্ভাবনা।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, বুধবার থেকে রবিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃহস্পতি ও শনিবার বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। সঙ্গে হালকা ঝোড়ো হাওয়ার সতর্কতা। এদিকে দক্ষিণবঙ্গে দিন ও রাতের তাপমাত্রায় বড়সড় পরিবর্তনের সম্ভাবনা। আগামী কয়েকদিনে ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে উষ্ণতা। তাপমাত্রার সঙ্গে সঙ্গে বাতাসে বাড়বে জলীয় বাষ্পের (Humidity) পরিমাণও। ফলে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। মঙ্গলবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৭ ডিগ্রি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩২ থেকে ৯৩ শতাংশ।

[আরও পড়ুন: বামেদের সঙ্গে জোটে সায় কংগ্রেসের, যাদবপুর চাইলেন নওশাদ]

বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্প পুবালি হাওয়ার সঙ্গে মিশে পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়ার সংস্পর্শে বজ্রগর্ভ মেঘ তৈরি করবে। আর এই মেঘ থেকেই চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। আবহবিদদের পূর্বাভাস, বুধবার থেকে রবিবারের মধ্যে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে স্বল্প সময় বৃষ্টি হবে। বৃষ্টির সম্ভাবনা বেশি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনায়। বৃহস্পতিবার সবচেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। এছাড়াও কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান ও বাঁকুড়াও ভিজবে বিক্ষিপ্ত বৃষ্টিতে। শুক্র, শনি ও রবিবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে।

[আরও পড়ুন: CAA চালু হতেই শুভেন্দুর মুখে মতুয়াদের ‘হরি বোল’, ধরনার হুঁশিয়ারি মমতাবালার]

উত্তরবঙ্গে সপ্তাহের শেষে অর্থাৎ শনি ও রবিবার পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি বাড়তে পারে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় তাপমাত্রা বাড়বে। সর্বনিম্ন এবং সর্বোচ্চ দুই তাপমাত্রায় বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার