shono
Advertisement

দোলের আনন্দ মাটি করবে বৃষ্টি? পরিকল্পনার আগে জেনে নিন হাওয়া অফিসের পূর্বাভাস

Published By: Subhankar PatraPosted: 12:56 PM Mar 23, 2024Updated: 12:56 PM Mar 23, 2024

নিরুফা খাতুন: বসন্তোৎসবের প্রস্তুতি চলছে সর্বত্র। দোলের আনন্দ মাটি করবে বৃষ্টি? কিছুটা মনখারাপের খবরই শোনাল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার ও মঙ্গলবার দুদিন হতে পারে বৃষ্টি। শনি ও রবিবার দক্ষিণবঙ্গে পরিষ্কার আকাশ ও শুষ্ক আবহাওয়া থাকবে। মঙ্গলবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের (South Bengal) প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। 

Advertisement

উত্তরবঙ্গে (North Bengal) প্রায় সপ্তাহখানেক বৃষ্টি চলবে বলেই পূর্বাভাস। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। শনিবার কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  দার্জিলিং(Darjeeling ),  কালিম্পং (Kalimpong), আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে বৃষ্টির সম্ভাবনা বেশি। হালকা ঝোড়ো হাওয়াও বইতে পারে।

[আরও পড়ুন : শিলিগুড়ির পানিট্যাঙ্কিতে বিধ্বংসী আগুন, পুড়ে ছাই ১১টি দোকান]

শনিবার থেকে বাড়বে কলকাতার তাপমাত্রা। আগামী দু-তিনদিন তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২১.৮ ডিগ্রি সেলসিয়াস থাকবে। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৮ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৫৯ থেকে ৯৭ শতাংশ।

এদিকে, বাংলা ছাড়াও অসম (Assam) ও রাজস্থানে (Rajasthan) ঘূর্ণাবর্ত রয়েছে। অক্ষরেখা কাজ করছে তামিলনাড়ু থেকে বিদর্ভের মধ্যে। উত্তর-পশ্চিম ভারতে জোড়া পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে কয়েকদিনের মধ্যে। একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে শিলাবৃষ্টি হতে পারে হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে। তুষারপাতের সম্ভাবনা বৃষ্টি জম্মু ও কাশ্মীর-সহ উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে। নতুন করে শনিবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকলে আরও এক দফায় আবহাওয়ার পরিবর্তন হবে উত্তর-পশ্চিম ভারতে। সৌরাষ্ট্র কচ্ছ এবং রাজস্থানে রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। গরম অস্বস্তিকর আবহাওয়া থাকবে দক্ষিণ ভারত ও পশ্চিমের কিছু রাজ্যে।

[আরও পড়ুন : অভিষেকের সভা থেকে ফেরার পথে দুর্ঘটনা, গুরুতর জখম হয়ে ভেন্টিলেশনে তৃণমূল কর্মী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement