shono
Advertisement

Weather Update: এক ধাক্কায় ৪ ডিগ্রি কমল বঙ্গের তাপমাত্রা, মরশুমের শীতলতম দিনের সাক্ষী কলকাতা

কলকাতার তাপমাত্রা কমে দাঁড়াল ১১.২ ডিগ্রি সেলসিয়াস।
Posted: 09:04 AM Dec 20, 2021Updated: 03:09 PM Dec 20, 2021

নব্যেন্দু হাজরা:  ডিসেম্বর প্রায় শেষের দিকে। রাজ্যে বেশ হাঁকিয়ে ব্যাটিং করছে শীত। এক ধাক্কায় প্রায় ৪ ডিগ্রি কমল সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা। সোমবার কলকাতার তাপমাত্রা কমে দাঁড়াল ১১.২ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিসের মতে, ঠান্ডা আরও বাড়বে। মঙ্গলবারও সর্বনিম্ন তাপমাত্রা ১১-১২ ডিগ্রির ঘরে নেমে যেতে পারে। তবে বড়দিনে শীত স্থায়ী হবে কিনা, সে বিষয়ে এখনই শীতবিলাসীদের কোনও সুখবর শোনাতে পারছে না হাওয়া অফিস। 

Advertisement

আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, যেহেতু উত্তুরে হাওয়া প্রবেশে আপাতত কোনও বাধা নেই, তাই ডিসেম্বরের মাঝামাঝি শীতে ভালই কাঁপছে রাজ্যবাসী। সোমবার কলকাতার তাপমাত্রা ১১.২ ডিগ্রি সেলসিয়াস। অন্যান্য জেলাগুলির তাপমাত্রাও ক্রমশই কমছে। দার্জিলিংয়ের তাপমাত্রা ৩.৫ ডিগ্রি সেলসিয়াস, কোচবিহারের তাপমাত্রা ৯ ডিগ্রি। মেদিনীপুর, ঝাড়গ্রামের তাপমাত্রাও হু হু করে নামছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলির তাপমাত্রা ৭ ডিগ্রি ছুঁয়েছে। পুরুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ৪.১ ডিগ্রি সেলসিয়াল। হাওয়া অফিসের মতে, আগামী কয়েকদিন এভাবেই তাপমাত্রার পারদ নামতে পারে। রাতের দিকে অনুভূত হতে পারে হাড় কাঁপানো ঠান্ডা।  

[আরও পড়ুন: স্বামী দ্বিতীয়বার বিয়ে করলে তালাক দেওয়ার অধিকার আছে মুসলিম মহিলাদেরও: কেরল হাই কোর্ট]

হাওয়া অফিস সূত্রে খবর, এ বছর ঠান্ডা পড়ার ক্ষেত্রে বঙ্গোপসাগর থেকে নানারকম বাধা আসছিল। কখনও নিম্নচাপ বলয়, কখনও উচ্চচাপ, কখনও আবার ঘূর্ণাবর্তের জেরে উত্তুরে হাওয়া ঢুকছিল না। যে কারণে নভেম্বরের শেষ এবং ডিসেম্বরের গোড়ায় সেভাবে ঠান্ডা পড়ছিল না। তবে গত তিন-চারদিন ধরে শহর এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভালই ঠান্ডা পড়ছে।

সামনেই বড়দিন। শীতের হালকা রোদ গায়ে মেখে পরিজনদের সঙ্গে সময় কাটানোর পরিকল্পনা করেছেন অনেকেই। সেই সময় শীত আদৌ বজায় থাকবে কিনা, তা-ই এখন লাখ টাকার প্রশ্ন। তবে শীতবিলাসীদের জন্য এ প্রশ্নের জবাবে কোনও সুখবর শোনাতে পারেনি হাওয়া অফিস। কারণ, ২৫ ডিসেম্বরে ফের তাপমাত্রার পারদ কিছুটা ঊর্ধ্বমুখী হতে পারে বলেই মনে করা হচ্ছে। 

[আরও পড়ুন:বাসর রাত কাটিয়েই নতুন বউকে তালাক দিল বর! কী এমন ঘটল?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার