shono
Advertisement
Weather Update

বৃষ্টিহীন দক্ষিণবঙ্গে সুখবর! বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, সপ্তাহান্তে ভিজবে বাংলা

কলকাতায় বৃষ্টি কবে?
Published By: Paramita PaulPosted: 10:32 AM Jun 27, 2024Updated: 10:36 AM Jun 27, 2024

নিরুফা খাতুন: এবার বর্ষামঙ্গল দক্ষিণবঙ্গে! আষাঢ় মাসের প্রথম ১০ দিন কেটে গেলেও দক্ষিণে দেখা নেই বৃষ্টির। কখনও-সখনও আকাশ মুখ ভার করে দু-এক পশলা নামছে বটে তবে তাতে প্রাণ জুড়োচ্ছে না। ভ্যাপসা গরমের মাঝে দক্ষিণবঙ্গবাসী যেন চাতক পাখি! জলের আশায় আকাশের দিকে চেয়ে বসে! এবার তাদের জন্য সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের উপকূল ও পূর্ব দিকের জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। আজ থেকেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা ক্রমশ বাড়বে দক্ষিণবঙ্গে। আর সপ্তাহের শেষে বৃষ্টির তীব্রতা কমতে পারে উত্তরবঙ্গে।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিম-মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত ক্রমশ শক্তিশালী হবে। শনি-রবিবারের মধ্যে এটি নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা। তার জেরেই আজ থেকে মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা ক্রমশ বাড়বে। তবে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। শুক্রবার থেকে পরিবর্তন হবে আবহাওয়া। শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গজুড়ে বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া ও মুর্শিদাবাদে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হওয়া বইতে পারে। কলকাতায় মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় ভারী বৃষ্টি চলবে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলাতে ভারী বৃষ্টি চলবে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা রয়েছে। আগামী কয়েক দিন মালদা ও দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা কমবে। শনিবার দিনাজপুরে ভারী বৃষ্টি সম্ভাবনা।

 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আষাঢ় মাসের প্রথম ১০ দিন কেটে গেলেও দক্ষিণে দেখা নেই বৃষ্টির।
  • এবার তাদের জন্য সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর।
  • উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় ভারী বৃষ্টি চলবে।
Advertisement