shono
Advertisement
Weather Update

পুরুলিয়াকে টেক্কা বারাকপুরের! মে মাসে আরও চড়বে পারদ, ৭ জেলায় লাল সতর্কতা

Published By: Paramita PaulPosted: 10:29 AM Apr 28, 2024Updated: 12:12 PM Apr 28, 2024

নিরুফা খাতুন: দাবদাহে জ্বলছে দক্ষিণবঙ্গ। বাদ যাচ্ছে না উত্তর-ও। আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, মে মাসের শুরুতেও চলবে দাবদাহ। দক্ষিণের জেলাগুলিতে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে পার্বত্য তিন জেলায় আজ, রবিবার ঝড়-বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দপ্তরের সতর্কবার্তা, প্রয়োজন ছাড়া সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত রোদে বেরবেন না।

Advertisement

এপ্রিল মাস শেষ হতে এল কালবৈশাখীর দেখা নেই। শনিবার ফের কলকাতার পারদ ৪১ ডিগ্রি সেলসিয়াস ছোঁয়। বৃহস্পতিবার কলকাতার পারদ ৪১.৬ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল। শুক্রবার পারদ প্রায় দু ডিগ্রি কমে ৩৯.৭ ডিগ্রিতে ঠেকেছিল। আলিপুরের তথ‌্য অনুযায়ী, ২০১৪ সালে এপ্রিলে টানা পাঁচদিন শহরের পারদ ৪০ ডিগ্রির উপরে ছিল। সেখানে এবছর এপ্রিলে তিনদিন একটানা তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির উপরে। শনিবার মহানগরে তাপমাত্রা বেড়ে ৪১.১ ডিগ্রিতে পৌঁছে যায়। সঙ্গে ছিল তাপপ্রবাহ। বিকেল পাঁচটাতে গরম হলকা হাওয়া চলতে থাকে। কলকাতার পার্শ্ববর্তী এলাকাগুলিতেও একই অবস্থা। আসানসোল, পুরুলিয়ার থেকেও এদিন বারাকপুরে গরম বেশি ছিল। বেলা বাড়তেই তীব্র তাপপ্রবাহ চলতে থাকে। এদিন বারাকপুরে তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি। পুরুলিয়া, আসানসোল ছিল ৪২ ডিগ্রির ঘরে।

[আরও পড়ুন: ভোটের আগে রক্তাক্ত খাস কলকাতা, পিটিয়ে খুন তৃণমূল কর্মীকে!]

হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গে আরও ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা। মে মাসের শুরুতেও চলবে তাপপ্রবাহের স্পেল। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কতা। অতি তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে ৭ জেলায়- পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং বাঁকুড়ায়। লু বইতে পারে। কলকাতা-সহ উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দুপুরে লু-এর পরিস্থিতি তৈরি হবে। বাকি সময়ে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।

উত্তরবঙ্গে তাপপ্রবাহের প্রভাব পড়বে। দার্জিলিং ও কালিম্পংয়েও বাড়বে তাপমাত্রা। গরম ও অস্বস্তিকর আবহাওয়া পাহাড় সংলগ্ন তিন জেলায়। নিচের দিকের জেলা-মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতা। কোচবিহার আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে বাড়বে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। তবে রবিবার, আজ রবিবারে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির এবং ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হতে পারে। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে।

[আরও পড়ুন: সাবধান! গরমের পরিত্রাতা আখের রসে মিলছে ‘বিষ’, অভিযান চালিয়ে বিস্ফোরক তথ্য পুরসভার হাতে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement