Advertisement

জুনে হচ্ছে না মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক, জানিয়ে দিলেন মুখ্যসচিব

04:32 PM May 15, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের পরীক্ষায় করোনার (Corona Virus) কোপ। জুনে হচ্ছে না মাধ্যমিক (Madhyamik) ও উচ্চমাধ্যমিক (HS) পরীক্ষা। পরে নতুন পরীক্ষাসূচি ঘোষণা করা হবে। শনিবার সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।.

Advertisement

করোনার কোপে শিক্ষাব্যবস্থা। বাড়তে থাকা সংক্রমণের মাঝেই ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ হয়েছিল। কিন্তু মাঝপথেই থমকে গিয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার্থীদের তিনটি করে পেপারের পরীক্ষা বাকি থেকে গিয়েছিল। বহু টালবাহানার পরও ওই পরীক্ষা সম্পূর্ণ করা যায়নি। পরে দ্বাদশ শ্রেণির টেস্টের রেজাল্টের উপর ভিত্তি করে ওই তিনটি বিষয়ের মূল্যায়ণ হয়। তবে গত বছরের শেষ থেকে করোনা পরিস্থিতির অনেকটা উন্নতি হয়। তখনই পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হয়েছিল। কিন্তু সংক্রমণ বাড়তে থাকায় পূর্বঘোষিত সূচি মেনে সেই পরীক্ষা হল না। বরং আপাতত স্থগিত করে দেওয়া হল পরীক্ষা। 

[আরও পড়ুন: দূরের বাসিন্দাদের ঘরে ফেরানোর তৎপরতা, আজ অতিরিক্ত বেসরকারি বাস চালানোর আরজি রাজ্যের]

মারণ ভাইরাসের বাড়বাড়ন্তের মাঝেই পরীক্ষা বাতিলের পথে হেঁটেছিল ICSE, CBSE বোর্ড। তাঁরা অবশ্য দশম শ্রেণির পরীক্ষা বাতিল করেছিল। এর পরই প্রশ্ন উঠছিল রাজ্যের মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে।ইতিমধ্যে দিন দুয়েক আগে মধ্যশিক্ষা পর্ষদ শিক্ষাদপ্তরকে জানায়, বর্তমান করোনা পরিস্থিতির জেরে ১ জুন মাধ্যমিক পরীক্ষা নেওয়া কার্যত অসম্ভব। মাধ্যমিক বাতিল বা স্থগিত হলে উচ্চমাধ্যমিকও পিছিয়ে যাবে বলে জানিয়েছিল উচ্চশিক্ষা সংসদও। এবার রাজ্যের তরফে দুটি পরীক্ষাই আপাতত স্থগিত রাখার ঘোষণা করা হল। ছাত্রছাত্রীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হল বলে জানিয়েছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। কবে হবে পরীক্ষা, সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে। 

[আরও পড়ুন: করোনা কালে পেটে টান? অভাবের তাড়নায় শিশুকন্যাদের নিয়ে আত্মঘাতী দম্পতি]

উল্লেখ্য, মারণ কোভিডের (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা দেশ। রাজ্যেও প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে কিছুদিন আগে একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে বড়সড় ঘোষণা করে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বাতিল করা হয়েছে একাদশ শ্রেণির পরীক্ষা। এবার স্থগিত হয়ে গেল রাজ্যের দুই বড় পরীক্ষা-মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক। 

Advertisement
Next