shono
Advertisement

মন্দার আশঙ্কা কমিয়েছে মোদির ‘আত্মনির্ভরতা’র ডাক, প্রশংসা আইএমএফের

আন্তর্জাতিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে ভারত, বলছেন সংস্থার কর্তা। The post মন্দার আশঙ্কা কমিয়েছে মোদির ‘আত্মনির্ভরতা’র ডাক, প্রশংসা আইএমএফের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:49 AM Sep 25, 2020Updated: 11:49 AM Sep 25, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) ‘আত্মনির্ভর ভারতে’র (Aatmanirbhar Bharat) ঘোষণা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। জানাল আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ (IMF)। বৃহস্পতিবার আইএমএফের যোগাযোগ বিভাগের কর্তা গেরি রাইস সাংবাদিকদের বলেন, ‘‘করোনা ভাইরাসের ধাক্কার অব্যবহিত পরেই আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে আর্থিক প্যাকেজের ঘোষণা ভারতের অর্থনীতিকে সহায়তা করেছে। এবং মন্দার সম্ভাবনাকে কমিয়েছে। তাই আমরা এই পদক্ষেপকে গুরুত্বপূর্ণ বলে মনে করছি।’’

Advertisement

প্রধানমন্ত্রীর ‘আত্মনির্ভর ভারত’ সম্পর্কিত এক প্রশ্নের উত্তরে গেরি বলেন, নরেন্দ্র মোদির ঘোষণা অনুযায়ী ভারত আন্তর্জাতিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। দক্ষতা বৃদ্ধি এবং বিশ্বব্যাপী অর্থনীতির ক্ষেত্রে প্রতিযোগিতার সাহায্যে এই নীতি পালন অর্থনীতির জন্য প্রয়োজনীয় বলে মনে করছেন তিনি।

[আরও পড়ুন: এখনও চুক্তির বহু শর্ত পূরণ করেনি রাফালের নির্মাণকারী সংস্থা! চাঞ্চল্যকর রিপোর্ট CAG’র]

আরও এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘‘আইএমএফ নীতি আয়োগ ও অর্থমন্ত্রকের সঙ্গে এক যৌথ সমীক্ষা করে বুঝতে পেরেছে দেশের স্বাস্থ্য সংক্রান্ত উন্নয়নের লক্ষ্যমাত্রা আরও বাড়াতে গেলে ধীরে ধীরে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে খরচ বাড়াতে হবে। বর্তমানে জিডিপির ৩.৭ শতাংশ খরচ হয় স্বাস্থ্যখাতে।’’ এবিষয়ে তিনি আরও বলেন, এই খাতের বাইরেও ব্যাপক পরিকাঠামোগত সংস্কার প্রয়োজন। কোন কোন বিষয়ে সংস্কার নিয়ে তাঁরা কথা বলেছেন তাও স্পষ্ট করেছেন গেরি। তিনি বলেন, ‘‘আমরা কথা বলছি পরিকাঠামো, ভূমি সংস্কার, পণ্য বাজার, শ্রম বাজারের পুনর্বিন্যাস বিষয়ে। পাশাপাশি বিনিয়োগ ও ভালো চাকরিক্ষেত্রে মহিলা কর্মীদের সংখ্যাও বাড়ানো দরকার।’’

[আরও পড়ুন: লকডাউনেও পরিচ্ছন্ন হয়নি গঙ্গার জল, অতীত জল্পনা উড়িয়ে জানাল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড]

প্রসঙ্গত, গত ১২ মে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় ‘আত্মনির্ভর ভারত’ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী ঘোষণা করেন, ২০ লক্ষ কোটি টাকা অর্থাৎ জিডিপির দশ শতাংশ ব্যয় করা হবে অর্থনীতিকে স্বনির্ভর করার জন্য।

The post মন্দার আশঙ্কা কমিয়েছে মোদির ‘আত্মনির্ভরতা’র ডাক, প্রশংসা আইএমএফের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement