shono
Advertisement

‘এখনই কোনওভাবে কলেজে শারীরিক উপস্থিতি সম্ভব নয়’, সাফ জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী

উপাচার্যদের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী। The post ‘এখনই কোনওভাবে কলেজে শারীরিক উপস্থিতি সম্ভব নয়’, সাফ জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী appeared first on Sangbad Pratidin.
Posted: 05:21 PM Sep 27, 2020Updated: 05:56 PM Sep 27, 2020

দীপঙ্কর মণ্ডল: কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আগামী নভেম্বর থেকে কলেজ, বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন শুরুর কথা বলেছিলেন।  সেই অনুযায়ী আগামী নভেম্বর থেকে শুরু হচ্ছে স্নাতকের ক্লাস। তবে স্নাতকোত্তরে ডিসেম্বরের আগে শুরু হচ্ছে না ক্লাস। বর্তমান পরিস্থিতিতে কোনওভাবে কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে শারীরিক উপস্থিতি সম্ভব নয় বলেও সাফ জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)।

Advertisement

রবিবার রাজ্যের উপাচার্যদের সঙ্গে ভারচুয়াল বৈঠক করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তারপরই স্নাতকোত্তরের ক্লাস নিয়ে সিদ্ধান্তের কথা জানিয়ে দেন তিনি। শিক্ষামন্ত্রী বলেন, “৩১ অক্টোবর স্নাতকোত্তরে ফলপ্রকাশ। তারপরই পয়লা নভেম্বর থেকে ক্লাস শুরু করা সম্ভব নয়। সেই সময় ভরতি প্রক্রিয়া শুরু হবে। ১ ডিসেম্বরে স্নাতকোত্তরের ক্লাস শুরু হবে। তবে তা অনলাইনে। উৎসবের জন্য শিক্ষাবর্ষ পিছোচ্ছে।” এ তো নয় গেল স্নাতকোত্তরের কথা। কিন্তু স্নাতকের ক্লাসের কী হবে? সে বিষয়টিও এদিন স্পষ্ট করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, “আগামী ২ নভেম্বর থেকে প্রথম বর্ষের ক্লাস নেওয়া হবে। তবে তা হবে অনলাইনে।” এখনই কলেজে শারীরিকভাবে উপস্থিতি সম্ভব নয় বলেই সাফ জানিয়ে দেন শিক্ষামন্ত্রী।

[আরও পড়ুন: গঙ্গা ভ্রমণের সঙ্গে মহানগরের ইতিহাস জানার সুযোগ, কলকাতায় চালু হচ্ছে ‘ক্রুজ রাইড’]

গত শুক্রবার তিন পাতার মোট আট দফা গাইডলাইন প্রকাশ করে UGC। ওই গাইডলাইনে বলা হয়েছে, ২০২০-২১ শিক্ষাবর্ষ এবং ২০২১‐২২ শিক্ষাবর্ষের পঠনপাঠনের ক্ষতি আটকাতে প্রয়োজন হলে সপ্তাহে ৬ দিন ক্লাস নিতে হবে কলেজ (College) ও বিশ্ববিদ্যালয়গুলিকে। কাটছাঁট করতে হবে এককালীন ছুটিগুলিকেও। সমস্ত রকম কোভিড বিধি মেনেই ক্লাস নিতে হবে। এদিকে, এদিন রাজ্যপাল জগদীপ ধনকড় এবং কৃষিবিল প্রসঙ্গে প্রশ্ন করা শিক্ষামন্ত্রীকে। তবে সে প্রসঙ্গ এড়িয়ে যান তিনি। 

[আরও পড়ুন: জবাবি চিঠির পালটা, ফের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে একাধিক অভিযোগে টুইট রাজ্যপালের]

The post ‘এখনই কোনওভাবে কলেজে শারীরিক উপস্থিতি সম্ভব নয়’, সাফ জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার