shono
Advertisement

ধন্য যানজট! পৃথিবীর সবচেয়ে ধীর গতির শহরের তালিকায় দ্বিতীয় বেঙ্গালুরু 

তালিকার শীর্ষে লন্ডন।
Posted: 12:37 PM Feb 16, 2023Updated: 01:18 PM Feb 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাড়ি-ঘোড়ার প্রবল ভিড়, ট্রাফিক এগোতে চায় না কিছুতে, ঘণ্টার পর ঘণ্টা জ্যামে আটকে থাকতে হয়, পৃথিবীর এমন শহরগুলির তালিকায় দ্বিতীয় স্থানে ভারতের বেঙ্গালুরু (Bengaluru)। নেদারল্যান্ডের সংস্থার সমীক্ষা অনুযায়ী দক্ষিণ ভারতের এই শহরের কোথাও কোথাও ১০ কিলোমিটার রাস্তায় গাড়ি চালাতে সময় লেগে যায় ২৯ মিনিট। মানুষ ও গাড়ির অতিরিক্ত ভিড়ের কারণেই এই পরিস্থিতি। ধীর গতির (Second-Slowest City to Drive) শহরের তালিকার শীর্ষে রয়েছে লন্ডন।

Advertisement

অতিরিক্ত ভিড় তথা ধীর গতির শহরগুলিকে নিয়ে সমীক্ষা চালিয়েছে নেদারল্যান্ডের লোকেশন টেকনোলজি সংস্থা টমটম। সমীক্ষা চালানো হয়েছে ৫৬টি দেশের ৩৮৯টি শহরের উপরে। গাড়িতে নির্দিষ্ট দূরত্ব ডিঙোতে কতটা সময় লাগছে বিভিন্ন শহরে তা দেখা হয় এই সমীক্ষায়। ২০২২ সালের ট্রাফিক তথ্যের ভিত্তিতে রিপোর্ট প্রকাশ করা হয়। সেই তথ্য বলছে, বেঙ্গালুরুতে ১০ কিমি রাস্তায় গাড়ি চালাতে সময় লাগতে পারে ২৯ মিনিট ১০ সেকেন্ড অবধি।

[আরও পড়ুন: BBC দপ্তরে ৬০ ঘণ্টা ধরে তল্লাশি, দু’দিন অফিসেই রাত কাটালেন আধিকারিকরা]

লন্ডন শহরে ওই দূরত্বে ডিঙোতে সময় লাগে আরও বেশি। তথ্য বলছে, ব্রিটেনের এই শহরে একটি গাড়ির ১০ কিলিমিটার যেতে লেগে যায় ৩৬ মিনিট ২০ সেকেন্ড। এইসঙ্গে পশ্চিমের এই শহরে গাড়ি চড়তে খরচও বিপুল। পেট্রল, ডিজেল কিংবা ইলেক্ট্রিক কার, সবতেই ব্যাপারটা এক, দাবি সমীক্ষায়। বলা হয়েছে, গাড়ি চালাতে সবচেয়ে বেশি খরচ হংকংয়ে। এর পরেই রয়েছে লন্ডন।

[আরও পড়ুন: ‘সুপ্রিম কোর্টকে দেশবিরোধী শক্তির অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে’, দাবি RSS-এর মুখপত্রে]

সংস্থা টমটমের ট্রাফিক সংক্রান্ত তথ্য প্রকাশিত হয়েছে বুধবার। সেখানে বলা হয়েছে, ট্রাফিক জ্যামের কারণ সময় নষ্টের হিসেবেও শীর্ষ তালিকায় রয়েছে বেঙ্গালুরু। এই শহরে ব্যস্ত সময়ে বৃত্তাকারে প্রতি ৬ মাইল গাড়ি চালালে ১২৯ ঘণ্টা অবধি সময় নষ্ট হতে পারে, ট্রাফিক জ্যামের কারণে। এই তালিকার শীর্ষে ডাবলিন, দ্বিতীয় বুখারেস্ট, তৃতীয় লন্ডন। চতুর্থ ভারতের শহর। অন্যদিকে ব্যস্ত সময় মাইল প্রতি সর্বোচ্চ কার্বন মনোঅক্সাইড নির্গমনে পঞ্চম বেঙ্গালুরু। অর্থাৎ দূষণের দিক থেকেও পিছিয়ে নেই কর্ণাটকের রাজধানী। উল্লেখ্য, এই তালিকাতেও শীর্ষে রয়েছে লন্ডন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement