shono
Advertisement

সময়ের ঢের আগেই ডিম পাড়ছে পাখিরা! কোন অশনি সংকেত দেখছেন গবেষকরা

পাখিদের সংখ্যা হ্রাসেও উদ্বিগ্ন বিজ্ঞানীরা।
Posted: 05:49 PM Mar 26, 2022Updated: 05:49 PM Mar 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলে যাচ্ছে জলবায়ু (Climates)। আর তার জেরে বদলে যাচ্ছে পৃথিবীটা। স্বাভাবিক ভাবেই তার প্রভাব পড়ছে এই গ্রহের জীবজগতের উপরে। সম্প্রতি জানা গেল পাখিরা ডিম (Eggs) পাড়ছে নির্দিষ্ট সময়ের আগেই। ৭২টি পাখির প্রজাতির উপরে পরীক্ষা চালিয়ে সম্প্রতি একথা জানিয়েছেন পক্ষীবিশারদরা। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে তেমনটাই জানা যাচ্ছে। কেবল ডিম পাড়াই নয়, পরিবর্তন ঘটেছে পাখিদের খাদ্য যে কীটপতঙ্গ তাদেরও স্বভাবে। বিজ্ঞানীরা মনে করছেন, এই ধরনের পরিবর্তনের ফলেই পাখিদের জনসংখ্যা কমছে।

Advertisement

উত্তর আমেরিকার শিকাগোয় পাখিদের ৭২টি প্রজাতিকে পর্যবেক্ষণ করেছেন গবেষকরা। দেখা গিয়েছে, গত শতাব্দীতে বছরের যে সময়ে তাদের ডিম পাড়তে দেখা যেত, তাদের মধ্যে এক-তৃতীয়াংশ পাখির ক্ষেত্রেই এখন সেই সময় এগিয়ে এসেছে প্রায় ২৫ দিন। ‘অ্যানিম্যাল ইকোলজি’ জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে একথা জানিয়েছেন গবেষকরা। ঠিক কী কারণে পাখিদের এই স্বভাববদল, তা অবশ্য এখনও জানেন না গবেষকরা। তবে ওই পাখিদের পরিযায়ী চরিত্র ও অন্যান্য খুঁটিনাটি বিষয় খতিয়ে দেখলে সেটাও বোঝা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: পরা যাবে না ছেঁড়া জিনস, কলকাতার কলেজের নয়া পোশাক ফতোয়া নিয়ে তুঙ্গে বিতর্ক!]

তবে সামগ্রিক ভাবে এটা যে বিশ্ব উষ্ণায়নের ফল সে সম্পর্কে নিশ্চিত বিজ্ঞানীরা। ঠিক একই ভাবে বদলে গিয়েছে কীটপতঙ্গের স্বভাবও। এরও বড় প্রভাব পড়েছে পাখিদের জীবনে। কেননা তাঁরা যে পাখিদের মধ্যে এই আগে ডিম পাড়ার বিষয়টি লক্ষ করেছেন তারা পোকা খায়। পোকামাকড় ছাড়াও গাছের পাতা ফোটা, ফল-ফুল ইত্যাদি দিকও খতিয়ে দেখেছেন বিজ্ঞানীরা।

২০১৯ সালের এক গবেষণায় দেখা গিয়েছিল, গত শতাব্দীর সাতের দশক থেকে ধরলে স্রেফ কানাডা ও আমেরিকার পাখির সংখ্যা অন্তত ৩০ লক্ষ হ্রাস পেয়েছে। যা রীতিমতো আতঙ্ক ধরাচ্ছে।

[আরও পড়ুন: ‘এত ভালবেসে গেয়েছিলেন’, দলবদলের পরেও অগ্নিমিত্রার ভোটপ্রচারে হিট বাবুলের গান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement