shono
Advertisement

কর্ণাটকে মন্দিরের বাইরে নিষিদ্ধ মুসলিম হকার, নিজের দলকে বিঁধলেন বিজেপি নেতাই

হিজাব বিতর্কের মাঝেই দানা বেঁধেছে এই বিতর্ক।
Posted: 12:29 PM Mar 29, 2022Updated: 12:32 PM Mar 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েক দিন আগেই কর্ণাটকের (Karnataka) বেশ কয়েকটি মন্দির কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছিল, মন্দিরের বাইরে কোনও মুসলিম (Muslim) হকারদের দোকান খুলতে দেওয়া হবে না। এরপর থেকেই বিতর্ক ঘনিয়েছে এই সিদ্ধান্তকে ঘিরে। এবার খোদ বিজেপিরই (BJP) মন্ত্রী অসন্তোষ প্রকাশ করলেন নিজেদের সরকারের বিরুদ্ধেই।

Advertisement

ঠিক কী অভিযোগ তাঁর? কর্ণাটকের বিধান পরিষদে বিজেপির দ্বারা মনোনীত এইচ বিশ্বনাথের মতে, ”বাসবরাজ বোম্মাইয়ের নেতৃত্বাধীন সরকার এই ইস্যুর বিরুদ্ধে কোনও কথা না বলে ধর্মীয় রাজনীতিতে জড়িয়ে পড়ছে।” সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি আরও বলেন, ”ওই মুসলিমরা খাবার ও ফুল বিক্রি করেন। এটা কী করে একটা ইস্যু হতে পারে? ওঁরা ব্যবসায়ী। কী খাবেন ওঁরা? হিন্দু, মুসলিম এসব কোনও ব্যাপারই নয়। এটা খালি পেটের প্রশ্ন।” তবে এই সিদ্ধান্তের পিছনে বিজেপি নয়, আরএসএস কিংবা বজরং দল রয়েছে বলেও দাবি করেছেন তিনি।

[আরও পড়ুন: লাগাতার হামলার জের, ফের কেন্দ্রীয় নিরাপত্তা পেলেন বিজেপি সাংসদ জগন্নাথ সরকার]

উল্লেখ্য়, হিজাব বিতর্কে এমনিতেই উত্তাল দক্ষিণী এই রাজ্য। এরই মধ্যে এই ইস্যুকে কেন্দ্র করে নতুন করে বিতর্ক ছড়িয়েছে। বিরোধী দলগুলি হুমকি দিচ্ছে, হিন্দু মন্দিরকে বয়কট করে প্রতিবাদ দেখাবে তারা। স্বাভাবিক ভাবেই পরিস্থিতি সরগরম। এই পরিস্থিতিতে এই ইস্যুতে বিশ্বনাথের মন্তব্যে গেরুয়া শিবির অস্বস্তিতে পড়বে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

গত কয়েকদিন ধরেই রাজ্যের উদুপি, শিবমোগা প্রভৃতি এলাকায় মন্দিরের বাইরে রীতিমতো বিজ্ঞপ্তি টাঙিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, মন্দির চত্বরে দোকান দিতে পারবেন না মুসলিম দোকানদাররা। বিতর্কের মধ্যেই মুখ্যমন্ত্রী বম্মাই জানিয়েছেন, যদি এই নিষেধাজ্ঞা আইনসম্মত হয়, তাহলে তাঁর সরকার এতে কোনও রকম হস্তক্ষেপ করবে না। সেপ্রসঙ্গ তুলে বিশ্বনাথ জানিয়েছেন, তিনি বম্মাইয়ের সঙ্গে এই নিয়ে কথা বলেছেন। দাবি জানিয়েছেন, যেন রাজ্য সরকার এই ইস্যুতে পরিষ্কার কোনও পদক্ষেপ করে।

[আরও পড়ুন: ‘কৃতকর্মের জন্য লজ্জিত’, অস্কার মঞ্চে সঞ্চালককে চড় মারায় ক্ষমা চাইলেন উইল স্মিথ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement