shono
Advertisement

নিপীড়িত স্বামীদের অধিকার নিশ্চিত করতে ‘পুরুষ আয়োগ’ গঠনের ডাক

আবেদন দুই বিজেপি সাংসদের।
Posted: 06:46 PM Sep 02, 2018Updated: 09:41 PM Sep 02, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুরুষতান্ত্রিক সমাজে নারীদের অধিকার রক্ষার জন্য হাজারো ফোরাম আছে। জাতীয় স্তর তথা রাজ্যস্তরে রয়েছে মহিলা কমিশনও। মেয়েদের জন্য বিশেষ আইন রয়েছে। বধূ নির্যাতনের অভিযোগ উঠলে এখনও অগ্রাধিকার দেওয়া হয়  মেয়েদের কথাতেই। থাকার কারণও অবশ্য রয়েছে কারণ ঘরে ঘরে নারী নির্যাতন, বধূ নির্যাতন, ধর্ষণের, অনার কিলিংয়ের অভিযোগ তো আকছারই সামনে আসে। কিন্তু সমাজে কী শুধু নারীরাই অবহেলিত? প্রত্যেক স্তরের প্রত্যেকটি পুরুষ কী সুখে আছেন? ছেলেদের কী মেয়েদের দ্বারা নিপিড়িত হতে হয় না? এবার এই প্রশ্নই তুললেন দুই বিজেপি সাংসদ।

Advertisement

[আরও বিপাকে রবার্ট বঢরা, জমি কেলেঙ্কারিতে দায়ের নয়া অভিযোগ]

শুধু প্রশ্ন তোলা নয়, ছেলেদের অধিকার নিশ্চিত করতে রীতিমতো কমিশন গড়ার ডাক দিলেন তাঁরা। তাদের দাবি, সমাজে মেয়েরা যেমন অত্যাচারের শিকার হন, তেমনি কোনও কোনও অংশে অত্যাচারের শিকার হন পুরুষরাও। তাই তাদের জন্য তৈরি করা হোক ‘পুরুষ আয়োগ’। স্ত্রী-র অত্যাচারে অতিষ্ট কিংবা কর্মক্ষেত্রে অত্যাচারিত অথবা যৌন নির্যাতনের শিকার পুরুষরা এই পুরুষ আয়োগে অভিযোগ জানাতে পারবেন। এককথায় জাতীয় মহিলা কমিশনের আদলে জাতীয় পুরুষ কমিশন তৈরির প্রস্তাব দিয়েছেন বিজেপি সাংসদ হরিনারায়ণ রাজভর এবং অনশুল বর্মা। দু’জনেই উত্তরপ্রদেশ থেকে লোকসভায় গিয়েছেন।

[আরও মহার্ঘ পেট্রল-ডিজেল, দাম বাড়ল রান্নার গ্যাসেরও]

রাজভরের দাবি, “মেয়েদের মতো পুরুষরাও স্ত্রীদের হাতে নির্যাতিত হন, এমন হাজারো মামলা আদালতে ঝুলে রয়েছে। মেয়েদের জন্য আইন এবং ফোরাম আছে। কিন্তু ছেলেদের কথা শোনার মতো কেউ নেই। তাই মহিলা কমিশনের মতো পুরুষদের কমিশনের দরকার। আমি বলছি না সব মেয়ে বা সব ছেলে অসাধু। তবু, ছেলেদের বিষয়গুলিকে তুলে ধরার জন্য একটি সংগঠন প্রয়োজন। আমি সংসদেও বিষয়টি তুলেছি”। ওই সাংসদ আরও দাবি করেছেন, পুরুষদের অধিকার নিশ্চিত করতে ৪৯৮ (এ) ধারাতেও পরিবর্তন দরকার। আমরা যখন সমানাধিকারের কথা বলছি, পুরুষদেরও তাদের অভিযোগ পাওয়া উচিত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement