shono
Advertisement

লোকসভার আগে বড় ধাক্কা, কর্ণাটকের উপনির্বাচনে ভরাডুবি বিজেপির

প্রথম পরীক্ষায় সফল বিরোধী জোট। The post লোকসভার আগে বড় ধাক্কা, কর্ণাটকের উপনির্বাচনে ভরাডুবি বিজেপির appeared first on Sangbad Pratidin.
Posted: 11:47 AM Nov 06, 2018Updated: 11:47 AM Nov 06, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একটা উপনির্বাচন, আবারও হারের মুখ দেখতে হল গেরুয়া শিবিরকে। আবারও আসন কমল লোকসভায়। ভোটের বাকি আর মাস ছয়েক, তার আগেই কর্ণাটকে বড়সড় ধাক্কা খেল বিজেপি। উপনির্বাচনে কার্যত ভরাডুবি হল গেরুয়া শিবিরের। এখনও পর্যন্ত পাওয়া ট্রেন্ড অনুযায়ী ৫ টি আসনের মধ্যে চারটিই যাচ্ছে কংগ্রেস -জেজিএস জোট শিবিরে। ঘরের মাটিতে কোনওক্রমে মুখরক্ষা প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার ছেলে বি ওয়াই রাঘবেন্দ্রর।

Advertisement

[এবার বাজপেয়ীর নামে লখনউ স্টেডিয়াম, ম্যাচের একদিন আগে সিদ্ধান্ত যোগীর]

লোকসভার আগে শেষ উপনির্বাচন, এরপর পাঁচ রাজ্যের নির্বাচন আছে। তাই অনেকেই মনে করছিলেন কর্ণাটকের উপনির্বাচনেই বোঝা যাবে কোন পথে এগোচ্ছে জাতীয় রাজনীতি। লোকসভার ট্রেন্ডও খানিকটা হলেও বোঝা যাবে কর্ণাটক থেকেই, তাছাড়া সরকার গঠনের পর কংগ্রেস-জেডি(এস) জোটের এটাই ছিল প্রথম পরীক্ষা। আর সেই পরীক্ষাতে লেটার মার্কস পেয়ে উতরে গেল বিজেপি বিরোধী মহাজোট। মোট ৫ টি আসনে উপনির্বাচন হয়েছিল। যার মধ্যএ ৩ টি লোকসভা এবং ২ টি বিধানসভা আসন। তিনটি লোকসভা আসনের মধ্যে দুটি ছিল বিজেপির দখলে, একটি বিরোধীদের দখলে। বালেরি, মান্ডিয়া এবং শিবামোগা আসন তিনটিতে নজর ছিল গোটা দেশের। এছাড়াও ভোট ছিল রামাকান্দি এবং রামনগর বিধানসভা কেন্দ্রে। এই পাঁচ আসনের মধ্যে চার আসনেই বড় ব্যবধানে এগিয়ে কংগ্রেস-জেডিএস জোটের প্রার্থীরা। একমাত্র বিএস ইয়েদুরাপ্পার ছেড়ে আসা আসন শিবামোগাতে ইয়েদুরাপ্পারই ছেলে বি ওয়াই রাঘবেন্দ্র এগিয়ে আছেন।

[বেকার সমস্যা সমাধানে রাজ্যবাসীকে গরু বিলির সিদ্ধান্ত বিপ্লবের]

কর্ণাটকের বিখ্যাত রেড্ডি ব্রাদার্সের ঘরের মাঠে তাদেরই মাত করলেন কংগ্রেসের ডি কে শিবকুমারের পছন্দের প্রার্থী ভি এস উগারাপ্পা। মান্ডিয়া লোকসভা আসনে নিজেদের শক্তি ধরে রাখল জেডিএস। রামনগর বিধানসভায় ব্যাপক ভোটে জয়ী মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর স্ত্রী অনিতা কুমরস্বামী। জামাকান্দি বিধানসভা আসনে নিজেদের শক্তি ধরে রাখল কংগ্রেস। শিবামোগা আসনে জয়ী হতে চলেছেন বিজেপি প্রার্থীই। উপনির্বাচনে ৪-১ ফলাফল হওয়ায় স্বভাবতই খুশি বিরোধী শিবির। ইতিমধ্যেই কর্ণাটকবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া এবং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া।

The post লোকসভার আগে বড় ধাক্কা, কর্ণাটকের উপনির্বাচনে ভরাডুবি বিজেপির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement