shono
Advertisement

পাকিস্তান থেকে ফিরে আসা গীতার বিয়ের উদ্যোগ বিজেপি’র

কন্যাদান করবেন মধ্যপ্রদেশে্র মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। The post পাকিস্তান থেকে ফিরে আসা গীতার বিয়ের উদ্যোগ বিজেপি’র appeared first on Sangbad Pratidin.
Posted: 08:52 PM Jul 09, 2017Updated: 03:22 PM Jul 09, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  দেশ, সীমান্ত এসব বোঝার মতো বয়সও হয়নি তখন। সমঝোতা এক্সপ্রেসে চেপে সোজা পাকিস্তানে পৌঁছে গিয়েছিল মূক ও বধির মেয়েটি। তারপর অনেকগুলি বছর কেটে যায়, কেউ তার খোঁজ রাখেনি। হঠাৎ একটি বলিউড সিনেমার সৌজন্যে ফের নতুন করে নিজের পরিচয় ফিরে পায় মেয়েটি।  কেন্দ্রীয় সরকারের উদ্যোগে ১৩ বছর পর নিজের দেশ ভারতে ফেরে সে। আর এবার গীতা নামে সেই যুবতীর বিয়ে দেওয়ার উদ্যোগ নিল কেন্দ্রের শাসকদল বিজেপি।

Advertisement

[জানেন, গত দু’দশকে মাওবাদী হামলায় কতজন নিহত হয়েছেন?]

গীতা যখন সীমান্ত পেরিয়ে পাকিস্তানে চলে যায়, তখন বয়স বড় জোর সাত কী আট। একরত্তি মেয়ে কীভাবে সীমান্ত পেরিয়েছিল, সে বিষয়ে স্পষ্ট করে কিছুই জানা যায়নি।  শোনা যায়, ২০০৩ সালে লাহোরের রেল স্টেশনে একটি ট্রেনে গীতাকে দেখতে পান পাকিস্তানের এক আধিকারিক। এরপর তাকে করাচিতে নিয়ে আসা হয়। সেখানে মূক ও বধিরদের  একটি হোমে থাকত সে। ২০১৫ সালে মুক্তি পায় সলমন খান অভিনীত সিনেমা ‘বজরঙ্গি ভাইজান’। ঘটনাচক্রে সেই ছবির গল্পের সঙ্গে মিলে যায় গীতার জীবনকাহিনি। এরপরই নড়চড়ে বসে কেন্দ্রীয় সরকার। গীতাকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়। অবশেষে ১৩ বছর পর, ২০১৫ সালে ভারতে ফেরে  গীতা। গত দু’বছর ধরে মধ্যপ্রদেশের ইন্দোরের একটি হস্টেলে রয়েছে সে। বহু চেষ্টা করেও গীতার পরিবারের কোনও খোঁজ পাওয়া যায়নি। যখনই মধ্যপ্রদেশে যান, গীতার সঙ্গে দেখা করেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি জানিয়েছেন, ‘গীতার পছন্দমতো পাত্রের সঙ্গে আমরা ওর বিয়ে দেব। গীতারও নিজের পরিবার হবে এবং মামা হিসেবে গীতার বিয়েতে কন্যাদান করবেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।’  প্রসঙ্গত,  রক্তের সম্পর্ক না থাকলেও, মধ্যপ্রদেশে গীতার ‘মামা’ বলেই পরিচিত শিবরাজ।

[কেদারনাথ নিয়ে ফেসবুকে ‘আপত্তিজনক’ পোস্ট, দাঙ্গা উত্তরাখণ্ডে]

জানা গিয়েছে, গত বৃহস্পতিবার আমচকাই হস্টেল থেকে নিখোঁজ হয়ে যান গীতা। পরে স্থানীয় একটি মন্দিরে তাঁকে পাওয়া গেলেও, গীতাকে নিয়ে এখন রীতিমতো চিন্তিত হস্টেল কর্তৃপক্ষ। তাদের ধারণা, গীতা ভাল নেই। তিনি আবার পাকিস্তানেই ফিরে যেতে চাইছে। যদিও বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের দাবি, গীতা মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন।

The post পাকিস্তান থেকে ফিরে আসা গীতার বিয়ের উদ্যোগ বিজেপি’র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার