shono
Advertisement

এবার বইমেলাতেও CAA রাজনীতি, অভিনব স্টল সাজিয়ে চমক দু’পক্ষের

এনআরসির পক্ষে ও বিপক্ষের বইয়ের চাহিদা তুঙ্গে। The post এবার বইমেলাতেও CAA রাজনীতি, অভিনব স্টল সাজিয়ে চমক দু’পক্ষের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:08 PM Feb 03, 2020Updated: 09:08 PM Feb 03, 2020

রূপায়ন গঙ্গোপাধ্যায়: NRC- CAA’র বিরোধিতায় সরব তৃণমূল, বাম ও কংগ্রেস। উল্টোদিকে CAA’র সমর্থনে পথে নেমেছে বিজেপি। CAA ইস্যুতে বিজেপি বনাম বিরোধীদের লড়াইয়ের আঁচ রাজনীতির ময়দান ছাড়িয়ে এসে পড়েছে কলকাতা বইমেলাতেও।

Advertisement

তৃণমূলের মুখপত্র জাগো বাংলার স্টলে লেখা রয়েছে ‘No NRC, No CAA, No NPR’। সেখানে CAA-NRC সংক্রান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা বই বিক্রির চাহিদা তুঙ্গে। পিছিয়ে নেই গেরুয়া শিবিরও। রাজ্য বিজেপির পাক্ষিক পত্রিকা ভারতীয় জনবার্তার স্টলে বইপ্রেমীদের আবার বোঝানো হচ্ছে কেন দরকার নাগরিকত্ব সংশোধনী আইন। বিক্রি হচ্ছে ‘কেন পশ্চিমবঙ্গে এনআরসি চাই’—শীর্ষক বই।

[আরও পড়ুন: পার্ক সার্কাসে মৃত আন্দোলনকারীর বাড়িতে ফিরহাদ, সুর চড়ালেন CAA’র বিরুদ্ধে]

এনআরসি-সিএএ-র বিরোধিতায় লাগাতারভাবে পথে নেমেছে তৃণমূল। সিএএ-র বিরোধিতায় রাজ্যজুড়েই সভা-মিছিল করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাবও পাস হয়েছে। সরকারের পক্ষ থেকে আনা প্রস্তাবকে সমর্থন করেছে বাম ও কংগ্রেসও। বামেরাও পথে নেমেছে সিএএ-র বিরোধিতায়। পাল্টা সিএএ-র পক্ষে অভিনন্দন যাত্রা ও বাড়ি বাড়ি প্রচার চালাচ্ছে বিজেপি। রাজ্য সভাপতি দিলীপ ঘোষ রাজ্যজুড়ে অভিনন্দন যাত্রায় অংশ নিচ্ছেন। রাজ্যে দলের দায়িত্বপ্রাপ্ত বিজেপির কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়, শিবপ্রকাশ, অরবিন্দ মেননরাও প্রচারে অংশ নিয়েছেন। সিএএ ইস্যুতে বঙ্গের রাজনীতির ময়দান সরগরম।

[আরও পড়ুন: জয়েন্ট এন্ট্রান্স দিতে এসে পুলিশের জালে ভুয়ো পরীক্ষার্থী, হদিশ মিলল আন্তঃরাজ্য চক্রের]

এবার সেই সিএএ ইস্যুতে প্রচারের হাতিয়ার হিসাবে কলকাতা বইমেলাকে বেছে নিয়েছে রাজ্যের শাসকদল থেকে শুরু করে বাম এবং বিজেপিও। তৃণমূলের জাগো বাংলা স্টলে কেন সিএএ-এনপিআর-এনআরসি নয়, এই সম্পর্কিত বইটির চাহিদা তুঙ্গে। এসএফআই-সহ বাম ছাত্র ও যুব সংগঠনের স্টল জুড়েও রয়েছে নো এনআরসি, নো সিএএ স্লোগান। রাজ্য বিজেপির পত্রিকা ভারতীয় জনবার্তার স্টলে গত কয়েকদিনে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে এনআরসি ও সিএএ সংক্রান্ত বই। জনবার্তা স্টলের অন্যতম দায়িত্বে থাকা সাধন তালুকদার জানালেন, কেন পশ্চিমবঙ্গে এনআরসি চাই, এই বইটি তিন হাজারের বেশি বিক্রি হয়েছে। এছাড়া, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে লেখা একটি বই বিক্রি হয়েছে আড়াই হাজারের বেশি। রাজ্য বিজেপি সূত্রে খবর, জনবার্তার স্টলে এখনও পর্যন্ত লক্ষাধিক টাকার বই বিক্রি হয়েছে।

The post এবার বইমেলাতেও CAA রাজনীতি, অভিনব স্টল সাজিয়ে চমক দু’পক্ষের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement