shono
Advertisement

করোনা কালে নানা পরিবর্তন নিয়েই এগোতে হবে, BNCCI শিল্প সম্মেলনে যৌথ বার্তা বিশিষ্টদের

এই সম্মেলনে যোগ দেন রাজ্যসভার প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ, বিশিষ্ট সাংবাদিক গৌতম ভট্টাচার্য।
Posted: 09:35 PM Dec 28, 2021Updated: 09:35 PM Dec 28, 2021

স্টাফ রিপোর্টার: বিশ্বজুড়ে কোভিডের (COVID-19) থাবায় রুগ্ন হয়েছে বেশ কিছু শিল্প। ইতিমধ্যেই মানুষ একাধিকবার অনিশ্চয়তার সম্মুখীন হয়েছে। কোভিড পরিস্থিতি ব্যবসায়িক প্রক্রিয়াতেও পরিবর্তন এনেছে। তবে এই সংকটজনক পরিস্থিতিতেও এক মুহূর্তের জন্যও জরুরি কাজ বন্ধ রাখেনি বন্দর কর্তৃপক্ষ। মঙ্গলবার রাজারহাটে (Rajarhat) বিএনসিসিআই-এর একটি সম্মেলনে যোগ দিয়ে এমনই চ্যালেঞ্জের কথা শোনালেন পোর্টের চেয়ারম্যান বিনীত কুমার। আগামী দিনে শিল্পের দৃষ্টিভঙ্গি কেমন হতে চলেছে, তা নিয়ে বিস্তারিত আলোচনা হল এদিনের সম্মেলনে। রাজারহাটে বিএনসিসিআই-এর মেলা প্রাঙ্গনে ৩৪ তম ইন্ডাস্ট্রিয়াল ইন্ডিয়া ট্রেড ফেয়ারে বেঙ্গল ন্যাশনাল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও বিজিএস গ্রুপের সহযোগিতায় এই কনক্লেভের আয়োজন করা হয়।

Advertisement

মঙ্গলবারের এই শিল্প সম্মেলনে যোগ দেন কলকাতার শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দরের চেয়ারম্যান বিনীত কুমার। করোনা কালে হাজারও প্রতিকূলতা পেরিয়ে জীবনের পথে এগিয়ে যাওয়ার মন্ত্র দেন তিনি। সব নেতিবাচক চিন্তা থেকে বেরিয়ে আসার পরামর্শ দিয়ে বিনীত কুমারের বক্তব্য, ”কোভিড আছড়ে না পড়লে সমাজ কোনওদিনই প্রযুক্তিকে বর্তমান সময়ের মতো করে গ্রহণ করত না।” অন্যদিকে, অভিনেতা অরিন্দম শীল বলেন, “কোভিড বিনোদন জগতেও পরিবর্তন এনেছে। এখন ওটিটি প্ল্যাটফর্মে (OTT) সিনেমা মুক্তি পাচ্ছে।”

[আরও পড়ুন: স্মার্টফোনেই মিলবে বুস্টার ডোজের সার্টিফিকেট, রাজ্যগুলিকে নির্দেশিকায় জানাল কেন্দ্র]

সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে রাজ্যসভার প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ জানান, ”আগে মিডিয়ার কথা চিন্তা করলেই মানুষ মুদ্রণ এবং অডিও ভিস্যুয়াল মাধ্যমকে ভাবতেন। কিন্তু করোনা পরিস্থিতিতে ডিজিটাল মাধ্যম এসে গিয়েছে। তবে এই মাধ্যম এখনও মিডিয়ার অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠেনি। কিন্তু ডিজিটাল মাধ্যম খবর উপস্থাপনের পদ্ধতিতে বদল এনেছে।”

[আরও পড়ুন: আস্থা পুরনোদের উপরেই, কলকাতা পুরসভার মেয়র পারিষদদের দায়িত্ব বণ্টন]

মঙ্গলবার BNCCI-এর সম্মেলনে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক গৌতম ভট্টাচার্য। ফের ওমিক্রন (Omicron) ছড়িয়ে পড়লে সমাজে অনিশ্চয়তা ফিরতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন। এছাড়াও মঙ্গলবার রাজারহাটের এই সম্মেলনে উপস্থিত ছিলেন ব্যাংক অফ বরোদার কলকাতার ডেপুটি জোনাল হেড প্রদীপকুমার দাস, আইএফএ-র সেক্রেটারি জয়দীপ মুখোপাধ্যায়, অভিনেতা কৌশিক সেন, বিএনসিসিআই-এর সভাপতি ড. অর্পণ মিত্র, সহ-সভাপতি দেবাশিস দত্ত-সহ বিশিষ্টরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement