shono
Advertisement

এবার শুনানির সরাসরি সম্প্রচার দেখবেন সাধারণ মানুষ, যুগান্তকারী পদক্ষেপ হাই কোর্টে

সুপ্রিম কোর্টের নির্দেশে এই পদক্ষেপ করল হাই কোর্ট।
Posted: 09:07 PM Apr 06, 2023Updated: 09:09 PM Apr 06, 2023

গোবিন্দ রায়: দু’বছর আগে ভিন্ন সম্প্রদায়ের এক গৃহবধুর উপাসনা গৃহে (ফায়ার টেম্পল) ঢোকার অনুমতি সংক্রান্ত মামলা দিয়েই শুরু হয়েছিল এই অভিনব কর্মসূচি। বিয়ের পর পুজোর আচার বিধির পালনে ঠাকুর ঘরে ঢুকতে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন শ্বশুরবাড়ির লোকজন। সেই সংক্রান্ত মামলার শুনানিই হাই কোর্ট থেকে সরাসরি সম্প্রচারের অনুমতি দিয়েছিলেন হাই কোর্টের তৎকালীন বিচারপতি সঞ্জীব বন্দোপাধ্যায় ও বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ।

Advertisement

উচ্চ আদালতের দুই বিচারপতির ওই সিদ্ধান্তের দু’বছর পর সুপ্রিম কোর্টের নির্দেশে যুগান্তকারী পদক্ষেপ করল হাই কোর্ট (Calcutta Hich Court) প্রশাসন। এবার থেকে ঘরে বসেই সরাসরি মামলার শুনানি দেখতে পাবেন বিচারপ্রার্থীরা। শুধু মাত্র শুনানিই নয়, হাই কোর্টের এজলাসে ঘটে চলা যাবতীয় কার্যবিবরণীও দেখা যাবে। তবে শুধুমাত্র তা আদালতের অফিশিয়াল ওয়েবসাইটে এবং ইউটিউব চ্যানেলেই সম্প্রচারিত হবে। ইতিমধ্যেই ‘লাইভ স্ট্রিমিং’ বা সরাসরি সম্প্রচার শুরু হয়েছে। আপাতত হাই কোর্টের প্রধান বিচারপতির এজলাস ও হাই কোর্টের পাঁচ নম্বর আদালত কক্ষে এই প্রক্রিয়া শুরু হয়েছে।

[আরও পড়ুন: হনুমানের আদর্শেই অনুপ্রাণিত বিজেপি”, হনুমান জয়ন্তীতে এক সুর মোদি ও জয়শংকরের]

তবে হাই কোর্ট প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আদালতের গ্রীষ্মের অবকাশের আগেই মোট ৫২টি আদালত কক্ষে এই ‘লাইভ স্ট্রিমিং’ শুরু হয়ে যাবে। বিচারব্যবস্থায় এই পদক্ষেপকে যুগান্তকারী পদক্ষেপ বলেই মনে করছে আইনজীবী মহল। এতে বিচারব্যবস্থা সম্পর্কে মানুষের ভ্রান্ত ধারণা কেটে যাবে বলেই মত হাই কোর্টের অধিকাংশ আইনজীবীর। পাশাপাশি, সরাসরি সম্প্রচার বিচারব্যবস্থার সঙ্গে বিচারপ্রার্থীদের যোগাযোগের মাত্রা বহু গুণ বাড়িয়ে দেবে বলেই মত অধিকাংশের।

[আরও পড়ুন: ৫০ লক্ষ কোটির বাজেট পাশ মাত্র ১২ মিনিটে! ‘অকেজো’ সংসদ নিয়ে কেন্দ্রকে তোপ খাড়গের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement