shono
Advertisement

একধাক্কায় অনেকটা কমল ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান’যোজনার বরাদ্দ! সমস্যায় কৃষকরা

এই প্রকল্পের আওতায় কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি ৬ হাজার টাকা করে দেওয়া হয়। The post একধাক্কায় অনেকটা কমল ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান’ যোজনার বরাদ্দ! সমস্যায় কৃষকরা appeared first on Sangbad Pratidin.
Posted: 12:12 PM Feb 02, 2020Updated: 12:13 PM Feb 02, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেটে গুরুত্ব কমল প্রধানমন্ত্রী কিষাণ সম্মান যোজনার। এই প্রকল্পের আওতায় বছরে ৬ হাজার টাকা করে সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে অনুদান হিসেবে দেওয়া হয়। গতবছর বাজেটে ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল এই প্রকল্পটি ঘোষণা করেন। কিন্তু, এবারের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সেই কিষাণ সম্মান নিধির বরাদ্দ কমিয়ে দিলেন।

Advertisement


এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, অনুমানের তুলনায় প্রায় ২৭.৫ শতাংশ বরাদ্দ কমানো হয়েছে কৃষকদের এই প্রকল্পে। আগেরবারের বাজেটে অনুমান করা হয়েছিল, এই প্রকল্পের জন্য মোট খরচ হবে ৭৫ হাজার কোটি টাকা। কিন্তু, এবারের বাজেটে প্রকল্পটির জন্য বরাদ্দ করা হয়েছে প্রায় ৫৪ হাজার ৩৭০ কোটি টাকা। শুধু তাই নয়, এই প্রকল্পে উপকৃত কৃষক সংখ্যার লক্ষ্যমাত্রাও কমিয়ে দিয়েছে সরকার। আগে ঘোষণা করা হয়েছিল, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির অধীনে অন্তত সাড়ে ১৪ কোটি কৃষক উপকৃত হবেন। কিন্তু, এবারের বাজেটে এই লক্ষ্যমাত্রা কমিয়ে ১৪ কোটি করা হয়েছে। অর্থাৎ, এবছর ৫০ লক্ষ কৃষক এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন।

[আরও পড়ুন: জেলে বসেই শিশুদের পণবন্দির কৌশল নিয়ে পড়াশোনা, ফারুকাবাদ কাণ্ডে চাঞ্চল্যকর তথ্য]

গতবছর বাজেটে তৎকালীন অর্থমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal) ঘোষণা করেন, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi) নামের ঐতিহাসিক যোজনায় ২ হেক্টর পর্যন্ত যাঁদের জমি আছে, তাঁদের অ্যাকাউন্টে সরাসরি বছরে ৬ হাজার টাকা করে দেবে সরকার। কৃষকদের সহায়তায় এই প্রকল্প নেওয়া হয়েছে। ৩ ভাগে ভাগ হয়ে ২ হাজার টাকা করে কৃষকদের অ্যাকাউন্টে ঢুকবে। কৃষি মন্ত্রক সূত্রের খবর, ঘোষণার পর এখনও পর্যন্ত ৮ কোটি কৃষককে এই প্রকল্পের আওতায় আনা গিয়েছে। পশ্চিমবঙ্গ-সহ বেশ কয়েকটি রাজ্য এই প্রকল্প চালু করেনি। ফলে নির্ধারিত লক্ষ্যমাত্র পূরণ করা যায়নি। সেই অজুহাতেই এবছর প্রধানমন্ত্রী কিষাণ বিকাশ নিধি যোজনায় বরাদ্দ কমিয়ে দিল অর্থমন্ত্রক।

The post একধাক্কায় অনেকটা কমল ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান’ যোজনার বরাদ্দ! সমস্যায় কৃষকরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement