shono
Advertisement

নামী কেক সংস্থার ওয়েবসাইটে জালিয়াতির ফাঁদ, লক্ষাধিক টাকা খোয়ালেন ব্যবসায়ী

অভিযোগ, জালিয়াতির এই ষড়যন্ত্র কর্নাটক থেকে করা হয়েছিল।
Posted: 11:55 AM Oct 08, 2023Updated: 11:55 AM Oct 08, 2023

অর্ণব আইচ: নামী কেক সংস্থার ভুয়ো ওয়েবসাইট তৈরি করে ফ্র‌্যানচাইজি দোকান খোলার টোপ। সেই ফাঁদে পা দিয়ে আট লক্ষ টাকা খোয়ালেন কলকাতার এক ব‌্যবসায়ী। তদন্ত করে কর্নাটক থেকে সাইবার জালিয়াত গোপী কানকান্থিকে গ্রেপ্তার করলেন লালবাজারের গোয়েন্দারা।

Advertisement

পুলিশ জানিয়েছে, গত জুলাই মাসে মধ‌্য কলকাতার নির্মলচন্দ্র স্ট্রিটের এক ব‌্যবসায়ী পুলিশের কাছে অভিযোগ জানিয়ে বলেন, তিনি ওই নামী ব্র‌্যান্ডের কেক ও মিষ্টি নির্মাণকারী সংস্থার ফ্র‌্যানচাইজি দোকান নিতে চান। তার জন‌্য সার্চ ইঞ্জিনে গিয়ে খোঁজ করতেই ওই ব্র‌্যান্ডের একটি ওয়েবসাইটের সন্ধান পান। সেখানে একটি মেল আইডি দেওয়া ছিল। ওই মেলে ব‌্যবসায়ী যোগাযোগ করেন। তাঁকে জানানো হয় যে, দোকানের ফ্রানচাইজি পেতে গেলে আগাম টাকা দিতে হবে।

[আরও পড়ুন: আগামী ৪৮ ঘণ্টায় বাংলা-সহ পূর্ব ভারত থেকে বিদায় বর্ষার, জানাল হাওয়া অফিস]

ব‌্যবসায়ী এই প্রস্তাবে রাজি হলে তাঁকে একটি ব‌্যাঙ্ক অ‌্যাকাউন্টে অনলাইনে টাকা দিতে বলা হয়। সেই মতো তিনি জুলাই মাসের প্রথম দিকে ৮ লক্ষ ১৬ হাজার টাকা পাঠান। কিন্তু টাকা পাওয়ার পরই তাঁর সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়। শেষে তিনি ওই সংস্থার কর্তাদের নম্বর জোগাড় করে ফোন করে জানতে পরেন যে, তাঁদের কোনও ওয়েবসাইট নেই। তাঁরা ওয়েবসাইটের মাধ‌্যমে কোনও ফ্র্যানচাইজি দেন না। এর পরই তিনি পুলিশে অভিযোগ দায়ের করেন।

এই অভিযোগের ভিত্তিতে লালবাজারের গোয়েন্দারা ওই মেল আইডির মাধ‌্যমে তদন্ত শুরু করেন। সেই সূত্র ধরেই কর্নাটকের চিককাবাপুরের বাসিন্দা গোপীর সন্ধান পান গোয়েন্দারা। শনিবার ওই ব‌্যক্তির বাড়ি থেকেই তাকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে মোবাইল উদ্ধার করা হয়েছে। অভিযোগ, ওই মোবাইলেই ভুয়ো ওয়েবসাইট তৈরি করত অভিযুক্ত। মুম্বইয়ের আম্বোলি ও ওরলি সাইবার থানায় গোপীর বিরুদ্ধে অভিযোগ রয়েছে। তাকে কলকাতায় নিয়ে এসে জেরা করা হবে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: ‘এখনই বেরিয়ে যান, ফিরহাদ আমাদের ভগবান’, CBI হানার বিরুদ্ধে সরব মেয়র অনুগামীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement