shono
Advertisement

সিভিক ভলান্টিয়ার নিয়োগ বাতিল, বিপাকে লক্ষাধিক যুবক-যুবতী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাই কোর্টে বড়সড় ধাক্কা খেল রাজ্য সরকার৷ শুক্রবার এক নির্দেশে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ২০১৩ সালে সিভিক পুলিসের নিয়োগ প্রক্রিয়াকে বাতিল বলে ঘোষণা করলেন৷ নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতা থাকায় অবিলম্বে বাঁকুড়ার সারেঙ্গা এবং বারিকুল থানায় নিয়োগ হওয়া সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ বাতিল করার নির্দেশ দিল হাই কোর্ট৷ ২০১৩ সালে একদিনে বাঁকুড়ার সারেঙ্গা এবং বারিকুল […] The post সিভিক ভলান্টিয়ার নিয়োগ বাতিল, বিপাকে লক্ষাধিক যুবক-যুবতী appeared first on Sangbad Pratidin.
Posted: 01:40 AM May 21, 2016Updated: 08:10 PM May 20, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাই কোর্টে বড়সড় ধাক্কা খেল রাজ্য সরকার৷ শুক্রবার এক নির্দেশে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ২০১৩ সালে সিভিক পুলিসের নিয়োগ প্রক্রিয়াকে বাতিল বলে ঘোষণা করলেন৷ নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতা থাকায় অবিলম্বে বাঁকুড়ার সারেঙ্গা এবং বারিকুল থানায় নিয়োগ হওয়া সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ বাতিল করার নির্দেশ দিল হাই কোর্ট৷

Advertisement

২০১৩ সালে একদিনে বাঁকুড়ার সারেঙ্গা এবং বারিকুল থানায় সবমিলিয়ে প্রায় আড়াই হাজার সিভিক ভলান্টিয়ার নিয়োগ করা হয়েছিল। ওই সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রে অবিলম্বে হাই কোর্টের নির্দেশ কার্যকর হবে৷ পাশাপাশি, ২০১৩ সালের প্যানেলে রাজ্যের অন্যত্র নিযুক্তদের নিয়োগও বাতিল করার নির্দেশ দিল হাই কোর্ট। সবমিলিয়ে অন্তত লক্ষাধিক যুবক-যুবতীর ভবিষ্যত অথৈ জলে পড়ল বলে মনে করছে ওয়াকিবহাল মহল৷ তবে সারেঙ্গা এবং বারিকুল থানা ছাড়া রাজ্যের অন্যত্র নিয়োগ হওয়া সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রে এবছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে৷ তার মধ্যেই তাঁদের পাওনা-গন্ডা মিটিয়ে দিতে হবে বলে জানিয়েছে আদালত৷ সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ নিয়ে হাইকোর্টে চলা এক মামলার প্রেক্ষিতে আজ এমনই নির্দেশ দিয়েছেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

সিভিক ভলান্টিয়ার নিয়োগ নিয়ে যে দুর্নীতি হয়েছে, তা নিয়ে আগেই নানা মন্তব্য করেছিল হাই কোর্ট। বারিকুল ও সারেঙ্গা থানার সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ প্রক্রিয়াকে ‘দুর্নীতির হিমশৈলের চূড়া মাত্র’ বলে মন্তব্য করেছে আদালত। নতুন করে সিভিক পুলিস নিয়োগের জন্য ৩ সদস্যের কমিটি গড়ে দিয়েছে আদালত। ওই কমিটিতে থাকবেন অর্থ দফতরের সচিব, পরিবহণসচিব এবং বিধাননগরের পুলিশ কমিশনার। তাঁরাই একটি নতুন রূপরেখা ঠিক করবেন আগামী নিয়োগের জন্য। সেই রূপরেখা অনুযায়ী ভবিষ্যতে সিভিক ভলান্টিয়ারের সমস্ত নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। নতুন নিয়মে নিয়োগের আগে সাবজেক্টিভ এবং অবজেক্টিভ টাইপের লিখিত পরীক্ষা নিতে হবে বলে জানিয়েছে আদালত।

The post সিভিক ভলান্টিয়ার নিয়োগ বাতিল, বিপাকে লক্ষাধিক যুবক-যুবতী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement