shono
Advertisement

মোদি হত্যার চক্রান্তে জড়িত লস্কর জঙ্গি শেখ নইমের মৃত্যুদণ্ড খারিজ কলকাতা হাই কোর্টে

আদালতের রায়ে মুক্তি পেতে চলেছে দুই পাকিস্তানি জঙ্গি!
Posted: 07:44 PM Nov 14, 2022Updated: 07:59 PM Nov 14, 2022

রাহুল রায়: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যার চক্রান্তে জড়িত জঙ্গি শেখ নইমের মৃত্যুদণ্ড রদ করল কলকাতা হাই কোর্ট। সোমবার লস্কর-ই-তইবার সদস্য নইমের ১০ বছরের জেল ও ২৫ হাজার টাকা জরিমানা ধার্য করেছে আদালত। একইসঙ্গে, আরও তিন সন্ত্রাসবাদীর ফাঁসির সাজাও রদ করেছে আদালত।

Advertisement

২০০৭ সালে পেট্রাপোল সীমান্তের একটি পরিত্যক্ত বাড়ি থেকে ওই চার লস্কর জঙ্গিকে গ্রেপ্তার করে বিএসএফ। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয় জিলেটিন স্টিক, নাইট্রো গ্লিসারিনের মতো বিস্ফোরক ও ভারতের কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানের মানচিত্র। ২০১২ সালে নইমের বিরুদ্ধে মামলা শুরু হয় বনগাঁ আদালতে। ২০১৮ সালে হায়দরাবাদ বিস্ফোরণ কাণ্ডে দোষী সাব্যস্ত হয় ওই লস্কর জঙ্গি। মহারাষ্ট্রের বাসিন্দা নইমকে ফাঁসির সাজা শোনায় বনগাঁ আদালত। কলকাতা হাই কোর্টে সেই রায়কে চ্যালেঞ্জ করে নইম। এদিন সেই মামলার শুনানি ছিল বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি অনন্যা বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চে। শুনানি শেষে, নইমের ১০ বছরের জেল ও ২৫ হাজার টাকা জরিমানা ধার্য করেছে আদালত। রায়ে কোর্ট আরও জানায়, যে কটা দিন নইম জেলে ছিল, সাজার মেয়াদ থেকে সেই দিনগুলি বাদ যাবে। তবে দিল্লির পাতিয়ালা হাউস কোর্টে আরও একটি মামলা থাকায় আপাতত জেলেই থাকতে হবে ওই লস্কর জঙ্গিকে।

[আরও পড়ুন: ‘গেট ওয়েল সুন’ লেখা কার্ড দিতে তৃণমূল ছাত্র পরিষদকে বাধা, শুভেন্দুর বাড়ির সামনে ধুন্ধুমার]

এদিন নইমের পাশাপাশি আরও তিন লস্কর জঙ্গির মৃত্যুদণ্ড রদ করেছে হাই কোর্ট। তাঁরা হল–শেখ আবদুল্লা ওরফে আলি, মহম্মদ ইউনিস ও মুজাফফর আহমেদ রাঠের। এর মধ্যে আবদুল্লা ও ইউনিস পাকিস্তানের নাগরিক। রাঠের কাশ্মীরি। এদিনের রায়ে দুই পাকিস্তানি জঙ্গিকে পাঁচ বছরের জেল ও ১০ হাজার টাকার জরিমানা করেছে হাই কোর্ট। তবে যেহেতু ইতিমধ্যে জেলেই সেই মেয়াদ পূর্ণ করেছে তারা, ফলে তাদের মুক্তি দিয়ে পাকিস্তানে পাঠিয়ে দেওয়া হতে পারে বলে খবর। এদিকে, ভারতীয় নাগরিক মুজাফফর আহমেদ রাঠেরের জেলের মেয়াদ পূর্ণ হয়ে যাওয়ায় দ্রুত মুক্তির নির্দেশ দিয়েছেন দুই বিচারপতি।

উল্লেখ্য, কেন্দ্রীয় ও রাজ্য গোয়েন্দা দপ্তরের রিপোর্ট ও ৩৯ জন সাক্ষীর বয়ানের উপর ভিত্তি করে ২০১৭ সালের ২১ জানুয়ারি আবদুল নইম ওরফে শেখ সমীরের তিন সহযোগী শেখ আবদুল্লা ওরফে আলি, মহম্মদ ইউনিস ও মুজাফফর আহমেদ রাঠোরকে ফাঁসির সাজা শুনিয়েছিলেন বনগাঁ আদালতের বিচারক। এবার হাই কোর্টের রায়ে মুক্তি  পেতে চলেছে ওই জেহাদিরা।  

[আরও পড়ুন: কাটোয়ায় চড়া সুদে ঋণের কারবারীদের ‘দাদাগিরি’, আতঙ্কে আত্মহত্যার ভাবনা স্কুলশিক্ষকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement