shono
Advertisement
Calcutta HC

সংশোধনাগারে মহিলাদের জন্য থাকতে হবে পর্যাপ্ত ব্যবস্থা, নির্দেশ হাই কোর্টের

সংশোধনাগার নিয়ে জেলা কমিটির বৈঠকে জেলাশাসক ও পুলিশ সুপারদের উপস্থিতি বাধ্যতামূলক।
Published By: Sayani SenPosted: 02:19 PM Aug 03, 2024Updated: 02:19 PM Aug 03, 2024

গোবিন্দ রায়: এবার থেকে সংশোধনাগার নিয়ে জেলা কমিটির বৈঠকে জেলাশাসক, পুলিশ সুপারদের উপস্থিতি বাধ্যতামূলক। রাজ্যের সংশোধনাগারগুলির পরিস্থিতি নিয়ে দায়ের হওয়া এক মামলার শুনানিতে এমনই নির্দেশ হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী ও বিচারপতি গৌরাঙ্গ কান্থের ডিভিশন বেঞ্চের।

Advertisement

এই মামলার আদালত বান্ধব তাপস ভঞ্জ জানান, সম্প্রতি রজ্যের সংশোধনাগারগুলির পরিস্থিতি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করে জেলাশাসক ও পুলিশ সুপারদের বৈঠকে বসতে বলেছিল হাই কোর্ট। কিন্তু অভিযোগ, আদালতের সেই নির্দেশ পালন হয়নি। শুক্রবার যা নিয়ে ক্ষোভপ্রকাশ করে আদালত। এর পরই কমিটির বৈঠকে বাধ্যতামূলকভাবে সংশ্লিষ্ট জেলার জেলাশাসক ও পুলিশ সুপারদের উপস্থিত থাকতে হবে বলে জানিয়েছে আদালত।

[আরও পড়ুন: দুর্যোগের মাঝে জল ছাড়ল ডিভিসি, বাড়ছে প্লাবনের আশঙ্কা]

প্রসঙ্গত, রাজ্যের সংশোধনাগারগুলির পরিস্থিতি নিরীক্ষণের জন্য সুপ্রিম কোর্টের নির্দেশ মতো প্রতি জেলায় একটি করে কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল। কমিটি গঠনের পর অবিলম্বে তাঁদের বৈঠকে বসারও নির্দেশ দিয়েছিল। তাপসবাবু জানান, এদিন রাজ্যের তরফে যে রিপোর্ট জমা পড়েছে তাতে দেখা যায়, কলকাতা, পূর্ব বর্ধমান-সহ একাধিক জেলায় ওই বৈঠক হলেও তাতে উপস্থিত ছিলেন না জেলাশাসক, কমিশনার, পুলিশ সুপাররা।

তা নিয়ে ক্ষোভপ্রকাশ করে বিচারপতি বাগচী বলেন, "এটা কী প্রতিনিধি পাঠিয়েই সেরেছেন। আদালত বলার পরও জেলা শাসক ও পুলিস সুপাররা বৈঠকে যোগ দেওয়ার প্রয়োজন মনে করলেন না? তাঁরা কী এতই ব্যস্ত? অনলাইনেও তো আসতে পারতেন।" এছাড়াও এদিন সংশোধনাগারগুলিতে মহিলা বন্দিদের জন্য পর্যাপ্ত বাথরুম ও ওই সংক্রান্ত যাবতীয় ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে বেঞ্চ।

[আরও পড়ুন: জ্যোতিপ্রিয়-বাকিবুরকে কোটি কোটি টাকা দেন আনিসুর ও আলিফরা! চাঞ্চল্যকর তথ্য পেল ইডি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সংশোধনাগারে মহিলাদের জন্য থাকতে হবে পর্যাপ্ত ব্যবস্থা, নির্দেশ হাই কোর্টের।
  • সংশোধনাগার নিয়ে জেলা কমিটির বৈঠকে জেলাশাসক ও পুলিশ সুপারদের উপস্থিতি বাধ্যতামূলক।
  • রাজ্যের সংশোধনাগারগুলির পরিস্থিতি নিয়ে দায়ের হওয়া মামলার শুনানিতে নির্দেশ হাই কোর্টের ডিভিশন বেঞ্চের।
Advertisement