shono
Advertisement

শীতলকুচি কাণ্ড: আর্থিক সাহায্য নিয়ে কেন্দ্র-রাজ্যের কাছে হলফনামা চাইল কলকাতা হাই কোর্ট

আগামী চার সপ্তাহের মধ্যে হলফনামা জমা করতে হবে।
Posted: 03:45 PM Apr 18, 2022Updated: 07:47 PM Apr 18, 2022

গোবিন্দ রায়: শীতলকুচি কাণ্ডে (Sitalkuchi Case) কেন্দ্র এবং রাজ্যের কাছে হলফনামা তলব করল আদালত। সোমবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানতে চেয়েছে, নিহতদের আর্থিক সাহায্য নিয়ে কী ভাবছে কেন্দ্র ও রাজ্য? আগামী চার সপ্তাহের মধ্যে এই হলফনামা জমা করতে হবে বলে নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

Advertisement

এদিন বিচারপতিরা জানতে চেয়েছেন, বিধানসভা ভোটে সিআরপিএফের গুলিতে শীতলকুচিতে মৃতদের পরিবার কি আর্থিক সাহায্য পাবেন? যদি আর্থিক সাহায্য পান, তাহলে কত পাবেন? কারা পাবেন সেই আর্থিক সাহায্য? উল্লেখ্য, ক্ষতিগ্রস্তরা যেহেতু নিজেরাই ক্ষতিপূরণ চেয়ে আবেদন করেছেন, তাই তাঁদের হয়ে তৃতীয় ব্যক্তিদের আবেদন বাতিল করে দেয় আদালত।

[আরও পড়ুন: তোলা না পেয়ে ব্যবসায়ীদের উপর হামলা দুষ্কৃতীদের, আহত ৬, উত্তপ্ত খড়দহ]

ফাইল ছবি

উল্লেখ্য, গত বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Elections) চতুর্থ দফার ভোটে শীতলকুচির জোড়পাটকির একটি বুথে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জনের মৃত্যু হয়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে এফআইআর রুজু হয়। পালটা এফআইআর করে সিআইএসএফ। সেই ঘটনাই একুশে বঙ্গ বিধানসভা ভোটে এক বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছিল।ভোটে জিতে রাজ্যে ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রীর নির্দেশে এর তদন্তভার দেওয়া হয় সিআইডিকে। তৈরি হয় সিট (SIT)। দায়িত্ব পেয়েই কাজে নামেন তদন্তকারীরা।

এদিকে গুলিকাণ্ডের পরই নির্বাচন চলাকালীন বিশেষ অনুমতি নিয়ে শীতলকুচি গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। দেখা করেন নিহতদের পরিবারের সঙ্গে। নিহতদের পরিবারগুলিকে ৫ লক্ষ টাকা করে আর্থিক সাহায্যও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী ৷ কিন্তু আগেই আর্থিক সাহায্য নিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। এবার সেই মামলাতেই  আর্থিক সাহায্য সংক্রান্ত তথ্য নিয়ে কেন্দ্র-রাজ্যের হলফনামা তলব করল আদালত।

[আরও পড়ুন: ভিনরাজ্যে কাজে গিয়ে মৃত্যু দেগঙ্গার ৫ যুবকের, অসুস্থ হয়ে হাসপাতালে আরও ৪]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement