shono
Advertisement

বেআইনি নিয়োগের অভিযোগ, এবার ৬ শিক্ষকের চাকরি বাতিল করল কলকাতা হাই কোর্ট

কমিশন জানিয়েছিল, নিয়োগ প্রক্রিয়ায় ভুল ছিল।
Posted: 09:37 PM Feb 21, 2022Updated: 09:37 PM Feb 21, 2022

শুভঙ্কর বসু: দিন কয়েক আগেই গ্রুপ ডি (Group D) এবং গ্রুপ সি (Group C) পদে একাধিক নিয়োগ বাতিলের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। একই পথে হেটে সোমবার ৬ শিক্ষকের চাকরি বাতিল করার নির্দেশ দিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। অভিযোগ ছিল, বেশি নম্বর পাওয়া প্রার্থীকে বঞ্চিত করে ওই ছয় শিক্ষককে নিয়োগ দেওয়া হয়েছিল।

Advertisement

স্টেট লেভেল সিলেকশন টেস্ট বা এসএলএসটিতে তাদের নিয়োগ করা হয়েছিল। এই বেআইনি নিয়োগের ক্ষেত্রে সরকারের যা খরচ হয়েছে তা পুনরুদ্ধার করারও নির্দেশ দিয়েছেন বিচারপতি। অর্থাৎ ওই ছয় শিক্ষককে এতদিন বেতন বাবদ যে অর্থ দেওয়া হয়েছে তা পুনরুদ্ধার করার নির্দেশ দিয়েছে আদালত।

[আরও পড়ুন: শিয়ালদহ শাখায় বাড়ছে ট্রেনের গতি, আরও কম সময়ে পৌঁছনো যাবে নামখানা-লালগোলায়]

জানা গিয়েছে, মুর্শিদাবাদ জেলায় বিভিন্ন স্কুলে নবম -দশম শ্রেণির অঙ্কের শিক্ষক হিসেবে চাকরি পেয়েছিলেন ওই ৬ জন। পরে তাঁদের সেই নিয়োগ নিয়ে অভিযোগ ওঠে। সেই মামলায় স্কুল সার্ভিস কমিশনের কাছে জবাব তলব করেছিল আদালত। কমিশনের তরফে জানানো হয়, নিয়োগ প্রক্রিয়ায় ভুল হয়েছিল। এরপরই চাকরি বাতিলের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ। সাত দিনের মধ্যে মুর্শিদাবাদের ডিআই-কে ওই নিয়োগ সংক্রান্ত রিপোর্ট জমা দেওয়াও নির্দেশ দিয়েছে আদালত।

প্রসঙ্গত, বহুদিন ধরে গ্রুপ সি নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠেছিল। ঘটনার জল গড়িয়েছিল আদালত পর্যন্ত। ১৫ ফেব্রুয়ারি সেই মামলায় ৩৫০ জনের নিয়োগ বাতিল করে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। পাশাপাশি, এতদিনে যে অর্থ তাঁদের বেতন বাবদ খরচ করা হয়েছে, তা পুনরুদ্ধারের নির্দেশ দেওয়া হয়। একই নির্দেশ কার্যকর করা হয় গ্রুপ ডি-এর কিছু কর্মীর ক্ষেত্রেও।এসএসসি গ্রুপ ডি (Group D) নিয়োগ মামলায় আগেও সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ।

যদিও সেই নির্দেশকে চ্যালঞ্জ করে বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিল এসএসসি কর্তৃপক্ষ, মধ্যশিক্ষাপর্ষদ এবং রাজ্য সরকার। ডিভিশন বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ খারিজ করে অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে কমিটি গড়ে তদন্তের নির্দেশ দেয়।

[আরও পড়ুন: মাতৃভাষা দিবসে শিক্ষক মদন মিত্র, ভাষা শিক্ষার সঙ্গে দিলেন রাজনীতির পাঠও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement