shono
Advertisement

প্রাথমিকের টেট-এ বসতে পারবেন প্রশিক্ষণরতরাও, নির্দেশ হাই কোর্টের

এই নির্দেশ শুধুমাত্র মামলাকারীদের ক্ষেত্রেই প্রযোজ্য। The post প্রাথমিকের টেট-এ বসতে পারবেন প্রশিক্ষণরতরাও, নির্দেশ হাই কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 01:54 PM Oct 27, 2017Updated: 08:24 AM Oct 27, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাথমিকে টেট নিয়ে ফের কলকাতা হাই কোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। আদালত জানিয়েছে, শুধুমাত্র প্রশিক্ষণপ্রাপ্তরাই নন, প্রাথমিকের টেট-এ বসতে পারবেন প্রশিক্ষণরতরাও। পরীক্ষা দিতে পারবেন উচ্চমাধ্যমিকে ৫০ শতাংশের কম নম্বর পাওয়া স্পেশাল এডুকেটররাও। তবে এই নির্দেশ শুধুমাত্র মামলাকারীদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে জানিয়েছে কলকাতা হাই কোর্ট।

Advertisement

[মঙ্গলবার থেকেই অনলাইনে টেট আবেদন, জেনে রাখুন খুঁটিনাটি]

এ রাজ্যে ফের প্রাথমিকে নিয়োগের জন্য টেট নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে সরকার। গত মঙ্গলবার থেকে অনলাইনে পরীক্ষায় বসতে ইচ্ছুক কর্মপ্রার্থীদের আবেদনও জমা নেওয়া হচ্ছে। কিন্তু, কারা এই টেট-এ বসতে চেয়ে আবেদন করতে পারবেন? সোমবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তিতে বলা হয়, যাঁরা উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেয়েছেন এবং প্রশিক্ষণপ্রাপ্ত, কেবলমাত্র তাঁরাই টেট দিতে পারবেন। রাজ্য সরকারের এই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন ২০০ জন প্রশিক্ষণরত চাকরিপ্রার্থী। জিতলেন মামলাকারীরাই। কলকাতা হাই কোর্ট রায় দিয়েছে, শুধুমাত্র প্রশিক্ষণপ্রাপ্তরাই নন, প্রশিক্ষণরতরাও টেট পরীক্ষা দিতে পারবেন। এমনকি, টেট-এ বসতে পারবেন উচ্চমাধ্যমিকে ৫০ শতাংশের কম নম্বর পাওয়া স্পেশাল এডুকেটররাও। তবে আদালত এও জানিয়েছে, এই রায় শুধুমাত্র মামলাকারী ২০০ জন কর্মপ্রার্থীর ক্ষেত্রেই প্রযোজ্য হবে। বাকিদের রাজ্য সরকারের বিজ্ঞপ্তি মেনেই টেট-এ বসার জন্য আবেদন করতে হবে। কিন্তু, যদি প্রশিক্ষণরত কোনও কর্মপ্রার্থী টেট-এ উত্তীর্ণ হয়ে যান, তাহলে কী তিনি প্রাথমিক শিক্ষক পদে চাকরি পাবেন?  কলকাতা হাই কোর্ট জানিয়েছে, টেট-এ উত্তীর্ণ হলেও, প্রশিক্ষণ শেষ না হওয়া পর্যন্ত চাকরিতে নিয়োগ করা যাবে না।

[এবছর ফের টেট পরীক্ষা, নিয়োগ ২৫ হাজার পদে]

The post প্রাথমিকের টেট-এ বসতে পারবেন প্রশিক্ষণরতরাও, নির্দেশ হাই কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement