shono
Advertisement
Swayam

অনলাইনেই পড়ুন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে ১৫টি নতুন কোর্স, জেনে নিন বিশদে

১৫টি কোর্স ধাপে ধাপে শুরু করবে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়।
Published By: Subhankar PatraPosted: 10:05 PM Jun 05, 2024Updated: 01:17 AM Jun 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের ইন্টারনেট ব্যবস্থার আমূল পরিবর্তন এসেছে। সেই পরিবর্তনকে কাজে লাগিয়ে শিক্ষা ব্যবস্থারও পরিবর্তন এসেছে। অনলাইনে শিক্ষা প্রদানের জন‌্য কেন্দ্রীয় সরকারের উদ্যোগে তৈরি হয়েছে স্বয়াম (SWAYAM) পোর্টাল। চালু রয়েছে অনেক কোর্স। এবার সেই পোর্টালের মাধ্যমে চলতি বর্ষে নতুন কোর্স চালু করতে চলেছে বেনারস হিন্দু ইউনিভার্সিটি। নতুন ১৫টি কোর্স শুরু করবে তারা।

Advertisement

বেনারস হিন্দু ইউনিভার্সিটি (Banaras Hindu University) সূত্র মারফত জানা গিয়েছে, যে ১৫টি কোর্স শুরু হবে তা ধাপে ধাপে শুরু করা হবে। অর্থাৎ প্রথম দফায় ২২ জুলাই থেকে আটটি কোর্স শুরু হবে। তার মধ্যে রয়েছে, প্রিন্সিপ‌ালস অ‌্যান্ড প্র‌্যাকটিসেস অফ ম‌্যানেজারিয়াল ইকোনমিকস, ফান্ডামেন্টালস অফ জিওলজি, টক টাইম জার্মান: এ বিগিনার্স গাইড টু কমিউনিকেশন, ট্রাইবাল এন্টেপ্রেনিওরশিপ এ‌্যান্ড ইকোনমিকস।

[আরও পড়ুন: নদিয়ার চাপড়ায় তৃণমূল কর্মীকে গুলি করে খুন! নেপথ্যে ‘গোষ্ঠীদ্বন্দ্ব’? কারণ ঘিরে ধোঁয়াশা]

এছাড়াও রয়েছে, প্রিন্সিপালস অফ ম‌্যানেজমেন্ট, ইন্ট্রোডাকশন টু লজিক, ক্লাসিক‌্যাল মেকানিকস-১, ক্রিটিক‌্যাল ট্র‌্যাডিশনস অ‌্যান্ড দেয়ার সিগনিফিক‌্যান্স। প্রতিটি কোর্সের মেয়াদ ১২ সপ্তাহ। তার পরে অংশগ্রহণকারীরা শংসাপত্রও পেয়ে যাবেন।

দ্বিতীয় দফায়, জাপানীজ টেক্সট অ‌্যান্ড গ্রামার ১ (Japanese Text and Grammar-1), বেসিক স্ট‌্যাটিসটিক্স ইউজিং আর ব্লুস্কাই স্ট‌্যাটিসটিক্স, লাইব্রেরি অটোমেশন অ‌্যান্ড নেটওয়ার্কিং (Library automation and networking), ডিজিটাল মার্কেটিং স্ট‌্যাট্রেজি, রেডিয়েশন ফিজিক্স, ডিজিটাল লজিক অ‌্যান্ড সার্কিটস সিমুলেশনস, মারাঠি ভাষা পরিচয় ১ এই কোর্সগুলি শুরু হবে ১৯ আগস্ট থেকে। স্বয়মের ওয়েবসাইট https://swayam.gov.in- এ গিয়ে ইচ্ছুকরা নিজেদের নাম লেখাতে পারবেন। কোর্স শেষে হবে পরীক্ষা। তার পর বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে শংসাপত্র  পাওয়া যাবে।

[আরও পড়ুন: সারাদিন ভোটের ফলে নজর রাখছিলেন, সেই টিভির তারেই বিদ্যুৎস্পষ্ট হয়ে মৃত্যু যুবকের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চলতি বর্ষে নতুন কোর্স চালু করতে চলেছে বেনারস হিন্দু ইউনিভার্সিটি। নতুন ১৫টি কোর্স শুরু করবে তারা।
  • বেনারস হিন্দু ইউনিভার্সিটি সূত্র মারফত জানা গিয়েছে, যে ১৫টি কোর্স শুরু হবে তা ধাপে ধাপে শুরু করা হবে।
  • কোর্স শেষে হবে পরীক্ষা। তার পর বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে শংসাপত্র  পাওয়া যাবে।
Advertisement