shono
Advertisement
Joint Entrance Advanced

জয়েন্ট এন্ট্রান্সের অ্যাডভান্সডে ভাল ব়্যাঙ্ক না হলে কী হতে পারে বিকল্প পথ?

ব্যর্থতা মানে ইঞ্জিনিয়ারিং পড়া বা ভাল কেরিয়ার করার পথ কখনওই বন্ধ হয়ে যায় না।
Published By: Sayani SenPosted: 09:07 PM May 31, 2024Updated: 09:07 PM May 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত সপ্তাহেই জয়েন্ট এন্ট্রান্সের অ‌্যাডভান্সডে পরীক্ষা হয়েছে। এই পরীক্ষার রেজাল্টের উপরেই নির্ভর করছে ইঞ্জিনিয়ারিংয়ে দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান আইআইটিগুলিতে পড়ার সুযোগ পাওয়া। লক্ষ লক্ষ মেধাবী ছাত্রছাত্রী বিশ্বের অন‌্যতম কঠিনতম এই পরীক্ষায় সফল হওয়ার স্বপ্ন দেখে। কিন্তু বহু চেষ্টা করেও ভাল র‌্যাঙ্ক না হওয়ায় অনেকের স্বপ্নই অধরা থেকে যায়। তাই ভেঙে না পড়ে সবার উচিত রেজাল্ট বেরনোর আগে থেকেই বিকল্প পথও ভেবে রাখা। জেইই অ‌্যাডভান্সে ব‌্যর্থতা মানে ইঞ্জিনিয়ারিং পড়া বা ভাল কেরিয়ার করার পথ কখনওই বন্ধ হয়ে যায় না।

Advertisement

এনআইটি, আইআইআইটি
মনে রাখতে হবে, যারা জেইই অ‌্যাডভান্স পরীক্ষায় বসেছে তাদের জেইই মেন পরীক্ষার ফল ভালো হয়েছে। সেই রেজাল্টের মাধ‌্যমে এনআইটি, আইআইআইটি ও অন‌্যান‌্য সরকার পোষিত টেকনি‌ক‌্যাল ইনস্টিটিউটে ভর্তির দরজা খোলা থাকে।

[আরও পড়ুন: ইংল্যান্ড থেকে ভারতে ফিরল ১ লক্ষ কেজি সোনা, বড় পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের]

বিভিন্ন রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজ
বিভিন্ন রাজ্যের ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তির জন‌্য ডব্লিউবিজেইই, এমএইচটি-সিইটি, কেইএএম-এর মতো পরীক্ষা দেওয়া যায়। এই সব পরীক্ষায় ভালো ফল করেও এনআইটির সমতুল‌্য ভালো কলেজে ভর্তির সুযোগ থাকে।

বেসরকারিতেও সেরা
বিআইটিএস পিলানি, ভিআইটি, মণিপাল ইউনিভার্সিটির মতো দেশের প্রথম সারির বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের পড়াশোনার মান ভীষণই ভাল। এদের সঙ্গে বিভিন্ন কোম্পানির চুক্তি থাকায় পড়াশোনার শেষে ভাল চাকরি পাওয়াও সহজ। বেশ কিছু প্রাইভেট কলেজ আলাদা করে প্রবেশিকা পরীক্ষা নেয়।

পিওর সায়েন্স বিএসসি
ভাল প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ না হলে দিল্লি ইউনিভার্সিটি, কলকাতা বিশ্ববিদ‌্যালয়ের মতো নামী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফিজিক্স, কেমিস্ট্রি, ম‌্যাথমেটিক্সে বিএসসি করাও ভালো। এই সব ফিল্ডে উচ্চশিক্ষা করেও ফার্মাকোলজিক‌্যাল রিসার্চ, কম্পিউটেশনাল ফিজিক্স, ডেটা সায়েন্সের মতো সেক্টরে দারুণ কেরিয়ার করা সম্ভব।

[আরও পড়ুন: বিবেকানন্দ রকে ধ্যানে মোদি, প্রকাশ্যে ভিডিও, দীর্ঘ ৪৫ ঘণ্টা কী খাবেন প্রধানমন্ত্রী?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লক্ষ লক্ষ মেধাবী ছাত্রছাত্রী বিশ্বের অন্যতম কঠিনতম এই পরীক্ষায় সফল হওয়ার স্বপ্ন দেখে।
  • কিন্তু বহু চেষ্টা করেও ভাল ব়্যাঙ্ক না হওয়ায় অনেকের স্বপ্নই অধরা থেকে যায়।
  • জেইই অ্যাডভান্সে ব্যর্থতা মানে ইঞ্জিনিয়ারিং পড়া বা ভাল কেরিয়ার করার পথ কখনওই বন্ধ হয়ে যায় না।
Advertisement