shono
Advertisement
JEE Main

প্রকাশিত JEE মেন-এর ফল, ৫৬ জন পেল ১০০ পার্সেন্টাইল

১০০ পার্সেন্টাইল প্রাপ্তির তালিকায় প্রথম কোন রাজ্য? পশ্চিমবঙ্গের ফলাফলই বা কেমন?
Posted: 06:11 PM Apr 25, 2024Updated: 06:17 PM Apr 25, 2024

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: প্রকাশিত হল এবছরের জয়েন্ট মেন এন্ট্রান্স (JEE) মেনের রেজাল্ট। এ বছর জয়েন্ট এন্ট্রান্স মেনে ১০০ পার্সেন্টাইল পেয়েছে মোট ৫৬ জন। তালিকায় এক নম্বরে নাম রয়েছে মহারাষ্ট্রের গজারে নীলকৃষ্ণ নির্মলকুমারের। দ্বিতীয় কর্নাটকের সানভি জৈন। ইঞ্জিনিয়ারিং ও বি.টেকে ভর্তির জন‌্য সর্বভারতীয় এই পরীক্ষার ফলাফলের ভিত্তিতেই আইআইটি, এনআইটিতে পড়ার সুযোগ পাওয়া যায়।

Advertisement

রাজ‌্যে JEE Main-এর ফলাফলের ভিত্তিতে তালিকায় পশ্চিমবঙ্গে (West Bengal) প্রথম হয়েছে ঋতম বন্দ্যোপাধ্যায়। তার পার্সেন্টাইল ৯৯.৯৯৭২০৯১। এছাড়া স্কোর কার্ডে নাম রয়েছে বাংলার ভূমিকা সাহার। তৃতীয় লিঙ্গের (Third Gender) পরীক্ষার্থী হিসাবে ভূমিকা এবারের পরীক্ষায় ৫৬.৬৭৮৪৮২০ পার্সেন্টাইল পেয়েছে। সবচেয়ে বেশি ১০০ পার্সেন্টাইল পেয়েছে তেলেঙ্গানা (Telengana) থেকে। এর পরই রয়েছে মহারাষ্ট্র ও দিল্লি। ১০০ পার্সেন্টাইল পাওয়ার তালিকায় এই দুই রাজ্যের পরীক্ষার্থীরা রয়েছে দ্বিতীয় ও তৃতীয় স্থানে।

[আরও পড়ুন: শুক্রবার দ্বিতীয় দফায় ৮৯ আসনে ভোট, ভাগ্য পরীক্ষা রাহুল-সহ একাধিক হেভিওয়েটের]

২০২৪-এর ফেব্রুয়ারি এবং এপ্রিল মাসে দুটি সেশনে পরীক্ষাটি নেওয়া হয়। পরীক্ষা দেয় ১০,৬৭,৯৫৯ জন। এবার জেনারেল ক‌্যাটাগরির পরীক্ষার্থীদের কাট অফ ৯৩.২ পার্সেন্টাইল। আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণিদের (EWS) ৮১.৩২, ওবিসিদের ৭৯.৬, তফসিলি জাতিদের (SC) ৬০.০৯ ও তফসিলি উপজাতিদের (ST) ৪৬.৬৯ পার্সেন্টাইল ধার্য করা হয়েছে। জেইই মেন-এর ফলাফল জানা যাচ্ছে https://jeemain.nta.ac.in/ ওয়েবসাইটে। পড়ুয়া এই সাইটে ঢুকে নিজেদের ফলাফল জানতে পারবে। 

[আরও পড়ুন: ইভিএম-ভিভিপ্যাট ১০০ শতাংশ মিলিয়ে দেখার দাবি, কমিশনের থেকে ব্যাখ্যা চাইল সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement