shono
Advertisement
Free courses

পড়ুয়াদের জন্য বেশ কিছু ফ্রি কোর্স আনছে IIM, দেখে নিন তালিকা

বিভিন্ন পেশায় যুক্তরাও পাবেন জ্ঞানার্জনের সুযোগ।
Posted: 01:55 PM Apr 24, 2024Updated: 01:57 PM Apr 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কিছু ফ্রি কোর্স চালু করছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম‌্যানেজমেন্ট (আইআইএম)। গেট পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে এই কোর্সে ভর্তি হতে হবে না। পড়ুয়া এবং বিভিন্ন পেশায় যুক্তরা যুগোপযোগী বা অত‌্যাধুনিক কয়েকটি সাবজেক্ট নিয়ে জ্ঞানার্জনের সুযোগ পাবেন দেশের সর্বসেরা ম‌্যানেজমেন্ট প্রতিষ্ঠানে। তবে আইআইএম আয়োজিত একটি পরীক্ষায় বসতে হবে ইচ্ছুকদের। সেই পরীক্ষায় ভালো ফল করলে তবেই পাওয়া যাবে ফ্রি কোর্সের সুযোগ। কেউ এই কোর্সের সার্টিফিকেট নিতে চাইলে নামমাত্র অর্থ দিয়ে আইআইএম-এর থেকে সেই সার্টিফিকেট সংগ্রহ করতে পারেন। 

Advertisement

কোথায় কোন কোন বিষয়ে পড়ানো হবে?

আইআইএম আমেদাবাদ
১. অ‌্যাডভান্সড ডিজিটাল ট্রান্সফর্মেশন স্পেশালাইজেশন – ডিজিটাল প্রযুক্তির সাহাযে‌্য অ‌্যাডভান্সড স্ট্র‌্যাটেজি ও বিজনেস মডেল শেখানো হবে এই কোর্সে। যে কোনও শাখার ছাত্র ও কর্মরতরা করতে পারবে কোর্সটি।

২. প্রি এমবিএ স্ট‌্যাটিসটিক্স– ডেটা বিশ্লেষণ করে সঠিক সিদ্ধান্ত নেওয়া, সঠিক টুল ব‌্যবহার করে ডেটা ও পরিসংখ‌্যার বিশ্লেষণ করা শেখানো হবে।

৩. লিডারশিপ– নিজেকে আবিষ্কার করা, নেতৃত্বদানের ভিত তৈরির প্রস্তুতি চলবে এই কোর্সে। লিডারশিপ স্কিলে দক্ষ করাই টার্গেট।

[আরও পড়ুন: বটানি নিয়ে পড়ে কেরিয়ার গড়তে চান? জেনে নিন কোথায় কোথায় সুযোগ]

আইআইএম বেঙ্গালুরু
১. পিপল ম‌্যানেজমেন্ট– এই কোর্স দক্ষ ম‌্যানেজার হতে শেখাবে। টিমের ম‌্যানেজার থেকে দারুণ টিম লিডার হওয়ার টিপস দেওয়ার হবে কোর্সে। পাশাপাশি নেতৃত্ব ক্ষমতা বাড়িয়ে তোলা ও কমিউনিকেশন স্কিল ভালো করাও লক্ষ‌্য।

২. কর্পোরেট ফিনান্স– সঠিক ফিনান্সিয়াল সিদ্ধান্ত নেওয়ার জন‌্য কীভাবে আইডিয়া, কনসেপ্ট জেনারেট করতে হবে তা শিখতে পারবে কর্পোরেট ফিনান্স কোর্সের ছাত্রছাত্রীরা। কোন টুল ব‌্যবহার করে তারা এই কাজ দ্রুত শিখবে তাও শেখানো হবে।

৩. ক্রাফটিং রিয়েলিটিস: ওয়ার্ক, হ‌্যাপিনেস অ‌্যান্ড মিনিং– ইতিবাচক মনস্তত্ত্বঃ (পজিটিভ সাইকোলজি), নিউরোসায়েন্স, সোশিওলজি, ফিলোজফি। 

আইআইএম জম্মু
১. ডিজিটাল মার্কেটিং।
২. মিনি এমবিএ কোর্স।

[আরও পড়ুন: উচ্চমাধ্যমিকের পর দর্শন নিয়ে পড়বেন? জেনে নিন কোথায় মিলতে পারে চাকরির সুযোগ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গেট পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে এই কোর্সে ভর্তি হতে হবে না।
  • পড়ুয়া এবং বিভিন্ন পেশায় যুক্তরা যুগোপযোগী বা অত‌্যাধুনিক কয়েকটি সাবজেক্ট নিয়ে জ্ঞানার্জনের সুযোগ পাবেন দেশের সর্বসেরা ম‌্যানেজমেন্ট প্রতিষ্ঠানে।
  • তবে আইআইএম আয়োজিত একটি পরীক্ষায় বসতে হবে ইচ্ছুকদের। সেই পরীক্ষায় ভালো ফল করলে তবেই পাওয়া যাবে ফ্রি কোর্সের সুযোগ।
Advertisement