shono
Advertisement

ভিখারির দশা! এবার পেটের দায়ে ইউক্রেনকে অস্ত্র বেচল পাকিস্তান

যদিও অস্ত্র বিক্রির কথা অস্বীকার করেছে ইসলামাবাদ।
Posted: 06:17 PM Nov 14, 2023Updated: 06:22 PM Nov 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক সংকটে জেরবার পাকিস্তান (Pakistan)। শ্রীলঙ্কার মতো খাতায়-কলমে দেউলিয়া না হলেও স্বাধীনতার পর অন্যতম মন্দ সময়ের মধ্যে দিয়ে চলছে পাক অর্থনীতি। ডলারের দাম বেড়েই চলেছে, অগ্নিমূল্য নিত্য প্রয়োজনীয় জিনিস। এই অবস্থায় ইউক্রেনকে (Ukraine) ৩৬৪ মিলিয়ান ডলারের (ভারতীয় মুদ্রায় ৩৬ কোটি টাকা) অস্ত্র বেচে আয়ের পথে ইসলামাবাদ। বিবিসি ইর্দুর দাবি, গত বছর একটি আমেরিকান সংস্থার মাধ্যমে ইউক্রেনের সঙ্গে এই চুক্তি করে পাকিস্তান। যদিও অস্ত্র বেচার কথা প্রকাশ্যে বলতে নারাজ তারা।

Advertisement

সোমবার বিবিসি উর্দুর একটি প্রতিবেদনে বলা হয়েছে, রাওয়ালপিন্ডির নূর খান বিমানঘাঁটি থেকে ব্রিটিশ কার্গো বিমানে ওই গোলাবারুদ নিয়ে যাওয়া হয়। সাইপ্রাস এবং রোমানিয়া হয়ে তা পৌঁছায় ইউক্রেনে। মোট পাঁচবার এভাবে ব্রিটিশ কার্গো বিমান যাতায়াত করেছে অস্ত্র সরবরাহে। যদিও পড়শি দেশ রোমানিয়া হয়ে ইউক্রেনকে অস্ত্র বেচার কথা বারবার অস্বীকার করেছে ইসলামাবাদ।

 

আরও পড়ুন: দেশি ভোট, পরদেশি প্রচার বিজেপির! বিরোধিতায় কমিশনের দ্বারস্থ কংগ্রেস]

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, দুটি আমেরিকান সংস্থা ‘গ্লোবাল মিলিটারি’ এবং ‘নর্থরোপ গ্রুমম্যানে’র মাধ্যমে ১৫৫মিমি কামানের গোলা বেচা হয়েছে। জানা গিয়েছে, মার্কিন সংস্থার সঙ্গে পাকিস্তানের চুক্তি হয় ২০২২ সালের ১৭ আগস্ট। উল্লেখ্য, ভিখারির দশা হওয়া পাক সরকার একাজ করতে পারে বলেই মনে করছে আন্তর্জাতিক মহল। যদিও কূটনৈতিক ক্ষেত্রে ‘নিরেপক্ষ’ অবস্থান নেওয়ায় সে কথা মুখে বলতে পারছে না ইসলামাবাদ।

 

[আরও পড়ুন: ধানবাদে গয়নার বাজারে বিধ্বংসী আগুন, ঝলসে মৃত এক শিশু ও দুই মহিলা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement