shono
Advertisement

এক ধাক্কায় সিবিএসই দশম-দ্বাদশে পরীক্ষার ফি দ্বিগুণ, তফসিলিদের জন্য বাড়ল ২৪ গুণ

বর্ধিত ফি কার্যকর হচ্ছে ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকেই৷ The post এক ধাক্কায় সিবিএসই দশম-দ্বাদশে পরীক্ষার ফি দ্বিগুণ, তফসিলিদের জন্য বাড়ল ২৪ গুণ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:51 AM Aug 12, 2019Updated: 08:58 AM Aug 12, 2019

দীপঙ্কর মণ্ডল: দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় তফসিলি জাতি ও উপজাতি এবং সাধারণ সম্প্রদায়ভুক্ত ছাত্রছাত্রীদের ফি বাড়ানোর সিদ্ধান্ত নিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। বর্তমানে তফসিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ভুক্ত ছাত্রছাত্রীদের কাছ থেকে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য ৫০ টাকা করে ফি নেওয়া হয়। এবার টাকার এই অঙ্ক ২৪ গুণ বেড়ে ১২০০ হচ্ছে। সাধারণ শ্রেণির ছাত্রছাত্রীদের বর্তমান ফি ৭৫০ টাকা থেকে দ্বিগুণ বেড়ে ১৫০০ টাকা হচ্ছে।

Advertisement

[ আরও পড়ুন: লোকাল ট্রেনে ‘দিদিকে বলো’ কর্মসূচির প্রচার, যাত্রীদের অভিযোগ শুনলেন লক্ষ্মীরতন শুক্লা ]

দশম শ্রেণির বোর্ডের পরীক্ষার আগে নবম শ্রেণিতেই ছাত্রছাত্রীদের নাম নথিভুক্ত করতে হয়। তেমনই দ্বাদশ শ্রেণির পরীক্ষার আগে একাদশ শ্রেণিতে ছাত্রছাত্রীদের নাম নথিভুক্ত করতে হয়। দশম শ্রেণির পরীক্ষায় তফসিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ভুক্ত ছাত্রছাত্রীদের কাছ থেকে পাঁচটি বিষয়ের জন্য ৫০ টাকা ফি আদায় করা হয়। এবার সেই পরিমাণ বেড়ে হচ্ছে ১২০০ টাকা। অন্যদিকে সাধারণ শ্রেণির ছাত্রছাত্রীদের পাঁচটি বিষয়ের জন্য দিতে হয় ৭৫০ টাকা। টাকার এই অঙ্ক দ্বিগুণ বেড়ে ১৫০০ টাকা হচ্ছে। বোর্ড তার নির্দেশে জানিয়েছে, পাঁচটির বেশি কোনও বিষয়ে পরীক্ষা দিতে হলে তফসিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ভুক্ত ছাত্রছাত্রীদের অতিরিক্ত ৩০০ টাকা ফি দিতে হবে। অতিরিক্ত কোনও বিষয়ের পরীক্ষার জন্য এতদিন তফসিলি জাতি-উপজাতি সম্প্রদায়ভুক্ত ছাত্রছাত্রীদের কাছ থেকে কোনও ফি নেওয়া হত না।

[ আরও পড়ুন: সাধু সেজে গা ঢাকা দেওয়ার চেষ্টা, স্ত্রীকে খুনে মন্দির থেকে গ্রেপ্তার অভিযুক্ত ]

সাধারণ শ্রেণির পড়ুয়াদের কাছ থেকে অতিরিক্ত বিষয়ের জন্য নেওয়া হত ১৫০ টাকা। এখন বেড়ে হচ্ছে ৩০০ টাকা। তবে একশো শতাংশ দৃষ্টিহীন শিক্ষার্থীদের পরীক্ষার ফি-তে ছাড় দিয়েছে সিবিএসই বোর্ড। সিবিএসই এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে,  গত সপ্তাহ থেকেই এই বর্ধিত ফি কার্যকর হবে। তাই যে সব স্কুলে বোর্ডের পরীক্ষার জন্য নাম নথিভুক্তকরণের কাজ শুরু হয়ে গিয়েছে তাদের নতুন হারে ফি আদায় করার কথা বলা হয়েছে। পুরনো হারে ফি নেওয়া হলে নতুন করে বর্ধিত ফি নেওয়ার নির্দেশ দিয়েছে বোর্ড। ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোনও ছাত্রছাত্রী নির্দিষ্ট তারিখের মধ্যে বর্ধিত ফি দিতে না পারলে তাকে ২০১৯-২০ সালের পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হবে না।

The post এক ধাক্কায় সিবিএসই দশম-দ্বাদশে পরীক্ষার ফি দ্বিগুণ, তফসিলিদের জন্য বাড়ল ২৪ গুণ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement