shono
Advertisement

রেশনের জন্য লাগবে না আধার কার্ড, নয়া নির্দেশ কেন্দ্রের

নির্দেশ অমান্য করলে শাস্তিরও হুঁশিয়ারি। The post রেশনের জন্য লাগবে না আধার কার্ড, নয়া নির্দেশ কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:19 AM Oct 27, 2017Updated: 03:15 AM Oct 27, 2017

দেবশ্রী সিনহা, নয়াদিল্লি: কারও আধার কার্ড না থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি বা পরিবারকে রেশন থেকে বঞ্চিত করে রাখা যাবে না। আধার না থাকলে রেশন পরিষেবা থেকে নাম বাদ দেওয়াও যাবে না যোগ্য পরিবারগুলির। রেশন কার্ডের সঙ্গে আধারের সংযুক্তি না থাকলেও একই ব্যবস্থা প্রযোজ্য। বৃহস্পতিবার রাজ্য সরকারগুলিকে এমনই নির্দেশ দিল কেন্দ্র। এই নির্দেশ অমান্য করলে শাস্তিরও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

Advertisement

[অবিবাহিতদের উজ্জ্বল ভবিষ্যত বিজেপিতে: মন্ত্রী]

উল্লেখ্য, এই নির্দেশিকা জারি করার আগে থেকেই আধার না থাকা পরিবারের হাতে নিয়মিত রেশন তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। যদিও খাদ্য নিরাপত্তা আইন অনুসারে, এ বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে আধারের সঙ্গে রেশন কার্ড সংযুক্ত করতে হবে বলে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছিল কেন্দ্র। বুধবার অবশ্য সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছে, বিভিন্ন সরকারি পরিষেবা পাওয়ার জন্য আধার সংযুক্তির শেষ তারিখ বাড়িয়ে আগামী বছরের ৩১ মার্চ করা হয়েছে।

সম্প্রতি ঝাড়খণ্ডে রেশন না পেয়ে অনাহারে এক বালিকার মৃত্যুর অভিযোগ উঠেছিল। ওই রাজ্যেই রেশন কার্ড না থাকায় এক রিকশাচালকের অনাহারে মৃত্যু হয়েছে বলে শোরগোল হয়েছে। আধার প্রদানকারী সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (ইউআইডিএআই) সিইও অজয় ভূষণ বলেছেন, আধার না থাকা বা সংযুক্তিকরণ না থাকার কারণে যাতে কেউ খাদ্য পরিষেবা থেকে বঞ্চিত না হন, সেটা নিশ্চিত করাই লক্ষ্য। যদি কোনও ব্যক্তির পরিচয় ও নথিপত্র আসল হয়, তাহলে তাঁকে রেশন দিতেই হবে।

[বাড়ল আধার লিঙ্কের মেয়াদ, কতদিন বাড়ল সময়সীমা?]

The post রেশনের জন্য লাগবে না আধার কার্ড, নয়া নির্দেশ কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement