shono
Advertisement

স্নাতকের পাশাপাশি স্নাতকোত্তরেও সময়সীমায় বদল, কী জানালেন মুখ্যমন্ত্রী?

সরাসরি লাগু নয়, জাতীয় শিক্ষানীতির দু-একটি প্রয়োজনীয়তা মানলেন তিনি।
Posted: 05:10 PM Jun 01, 2023Updated: 05:10 PM Jun 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে চলতি বছর থেকেই স্নাতক পাঠক্রমে বদল আসছে। ২০২৩ সালে উচ্চমাধ্যমিক পাশের পর স্নাতক (Graduation) কোর্সে নিয়ম বদল হচ্ছে। অনার্সে (Honours) স্নাতক পাঠক্রম ৪ বছরের। অর্থাৎ এবার থেকে তিন নয়, চারবছর পর স্নাতক ডিগ্রি পাবেন পড়ুয়ারা। বুধবারই বিজ্ঞপ্তি দিয়ে তা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সেইসঙ্গে এও উল্লেখ করেন, প্রস্তাবিত জাতীয় শিক্ষানীতি মেনে নয়, সর্বভারতীয় স্তরে পড়াশোনার সঙ্গে পাল্লা দেওয়ার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার স্নাতকোত্তরেও সময়সীমাতেও বদলের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

Advertisement

কী সেই বদল? এতদিন পর্যন্ত এ রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে ৩ বছরের স্নাতক ও ২ বছরের স্নাতকোত্তর (Post Graduation) কোর্স চালু ছিল। সবমিলিয়ে ৫ বছরে কোনও বিষয় নিয়ে উচ্চশিক্ষা লাভ করতে পারেন কোনও পড়ুয়া। নতুন নিয়মে ৫ বছরেই স্নাতকোত্তরে শেষ হবে। তবে প্রথম ৪ বছর স্নাতক স্তরে পড়াশোনার পর পরবর্তী ১ বছর পাঠ শেষ করলেই মিলবে মাস্টার ডিগ্রি। বৃহস্পতিবার দশম ও দ্বাদশের কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠানে তাদের পরবর্তী পড়াশোনার জন্য এই বিষয়টি স্পষ্টভাবে ব্যাখ্যা করে দিলেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: অপারেশন টেবিলে ৯ মহিলা, মদ্যপ অবস্থায় মেঝেয় লুটিয়ে পড়লেন ডাক্তার! তারপর…]

এই ঘোষণায় অনেকেই কেন্দ্রের জাতীয় শিক্ষানীতি ২০২০ (NEP 2020) অনুসরণের ছায়া দেখছেন। কিন্তু মুখ্যমন্ত্রীর ব্যাখ্যা, ‘‘কেন্দ্র থেকে একটা নতুন নিয়ম করেছে ইউজিসি (UGC)। তবে এর একটা সুবিধাও আছে। অনার্স গ্র্যাজুয়েটরা এরপর যখন মাস্টার ডিগ্রি বা স্নাতকোত্তর পর্যায়ের পড়াশোনা করবে, তখন আর দু’বছর পড়তে হবে না। তার বদলে এক বছরেই মাস্টার ডিগ্রি অর্জন করতে পারবে তারা। এটা একটা সুবিধাও।’’ এরপরই তাঁর বক্তব্য, ‘‘যদি অন্যান্য রাজ্য এই পদ্ধতিতে করে এবং আমরা না করি, তবে আমাদের পড়ুয়ারা প্রতিযোগিতায় পিছিয়ে যাবে। তাই আমাদের এটা করতে হয়েছে।’’

[আরও পড়ুন: ভারতে চিতাদের বসবাসের উপযুক্ত পরিবেশ নেই, সতর্ক করছেন বিশেষজ্ঞরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement