shono
Advertisement

জানেন, কে ভারতীয় নৌবাহিনীর জনক?

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিবাজি ভোঁসলে বা ‘ছত্রপতি’ শিবাজি মহারাজ ছিলেন মারাঠা সাম্রাজ্যের প্রবর্তক। ১৬৭৪ সালে আজকের দিনে, অর্থাৎ ৬ জুন মারাঠা সাম্রাজ্যের রাজা ‘ছত্রপতি’ হিসেবে তিনি মুকুট ধারণ করেন। তিনিই প্রথম ভারতীয় রাজা যিনি ৭০০ জাহাজ সম্বলিত একটি আধুনিক নৌবহর গড়ে তোলেন। কারণ তিনি বুঝেছিলেন, মুঘলদের সিংহাসনচ্যুত করতে আধুনিক নৌবহর কতটা জরুরি। তাই শিবাজিকে বলা হয় ভারতীয় নৌবাহিনীর জনক। অকুতোভয় […] The post জানেন, কে ভারতীয় নৌবাহিনীর জনক? appeared first on Sangbad Pratidin.
Posted: 09:33 PM Jun 06, 2016Updated: 04:20 PM Jun 06, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিবাজি ভোঁসলে বা ‘ছত্রপতি’ শিবাজি মহারাজ ছিলেন মারাঠা সাম্রাজ্যের প্রবর্তক। ১৬৭৪ সালে আজকের দিনে, অর্থাৎ ৬ জুন মারাঠা সাম্রাজ্যের রাজা ‘ছত্রপতি’ হিসেবে তিনি মুকুট ধারণ করেন। তিনিই প্রথম ভারতীয় রাজা যিনি ৭০০ জাহাজ সম্বলিত একটি আধুনিক নৌবহর গড়ে তোলেন। কারণ তিনি বুঝেছিলেন, মুঘলদের সিংহাসনচ্যুত করতে আধুনিক নৌবহর কতটা জরুরি। তাই শিবাজিকে বলা হয় ভারতীয় নৌবাহিনীর জনক। অকুতোভয় এই বীর যোদ্ধার ৩৪২ তম জন্মবার্ষিকীতে জেনে নিন, তাঁর সম্পর্কে কয়েকটি অজানা তথ্য-

Advertisement

১. ১৬৪৫ সালে যখন তোরণগড় দুর্গ দখল করেন, শিবাজির বয়স তখন মাত্র ১৫ বছর।

২. উত্তরাধিকার সূত্রে মাত্র ২০০০ সেনা পেয়েছিলেন পিতা শাহজির কাছ থেকে। কিন্তু আগামী কয়েক বছরে তাঁর নেতৃত্বের গুণে আকৃষ্ট হয়ে তাঁর বাহিনীতে ১০ হাজারেরও বেশি সেনা যোগ দেন।

৩. শিবাজি একজন সুদক্ষ কূটনীতিবিদ ও গেরিলা-যুদ্ধ বিশেষজ্ঞ ছিলেন।

৪. শিবাজির নেতৃত্বে মারাঠা সাম্রাজ্য তৎকালীন ভারতের অন্যতম শক্তিশালী সাম্রাজ্য হয়ে ওঠে। মুঘলদের কাছে আতঙ্কের আরেক নাম হয়ে দাঁড়িয়েছিল ‘শিবাজি’।

৫. শিবাজি ছিলেন অত্যন্ত ধর্মপরায়ণ হিন্দু, কিন্তু তিনি ভিন্ন ধর্মাবলম্বীদেরও প্রাপ্য সম্মান দিতেন।

৬. পুতলাবাঈ, কাশীবাঈ, সগুনাবাঈ, মঞ্জুলাবাঈ-রা ছিলেন শিবাজির স্ত্রী।

The post জানেন, কে ভারতীয় নৌবাহিনীর জনক? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement