shono
Advertisement

Omicron: একদিন পরই মিলল স্বস্তি, ওমিক্রন আক্রান্ত মুর্শিদাবাদের শিশুর রিপোর্ট ‘নেগেটিভ’

পরিবারের বাকি সদস্যদের কোভিড-১৯ রিপোর্টও 'নেগেটিভ'।
Posted: 12:51 PM Dec 16, 2021Updated: 05:07 PM Dec 16, 2021

বাবুল হক, মালদহ: ওমিক্রন (Omicron) আক্রান্ত মুর্শিদাবাদের শিশুর নমুনা পরীক্ষার রিপোর্ট ‘নেগেটিভ’। তার জিনোম সিকোয়েন্সিংয়ে রিপোর্টে ওমিক্রনের হদিশ মেলেনি।পরিবারের বাকি সদস্যদের কোভিড-১৯ (COVID-19) রিপোর্টও ‘নেগেটিভ’। এমনটাই জানিয়েছেন মালদহের মুখ্যস্বাস্থ্য আধিকারিক পাপড়ি নায়েক। তাঁদের শারীরিক অবস্থাও স্থিতিশীল। শীঘ্র হাসপাতাল থেকে তাঁদের বাড়িতে ফেরত পাঠানো হবে বলে খবর। 

Advertisement

আবু ধাবি থেকে দেশে ফিরছিল ওই শিশু। হায়দরাবাদ থেকে বিমানে চেপে শিশুটি সপরিবারে কলকাতায় আসে। বুধবার জানা যায়, শিশুটি করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আক্রান্ত। তার পরই রাজ্যে মাথা চাড়া দেয় আতঙ্ক। বুধবার বিকেলে মালদহের কালিয়াচকের বালিয়াডাঙায় আত্মীয়ের বাড়িতে শিশু ও পরিবারের ছ’জনের নমুনা সংগ্রহ করে স্বাস্থ্যদপ্তর। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ল্যাবরেটরিতে হয় নমুনা পরীক্ষা। সেখানে দেখা যায় শিশুটির কোভিড রিপোর্ট নেগেটিভ। এবার জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট আসে। 

[আরও পড়ুন: বড়দিন ও বর্ষবরণে শিথিল রাজ্যের কোভিডবিধি, ৯ দিন থাকছে না রাত্রিকালীন নিষেধাজ্ঞা]

মালদহের মুখ্য স্বাস্থ্য আধিকারিক পাপড়ি নায়েক জানিয়েছেন, “প্রত্যেকেরই নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হয়েছে। আপাতত ওই শিশু, দিদি ও বাবা মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে রয়েছেন। রাজ্যের নির্দেশ পেলে হাসপাতাল থেকে তাঁদের বাড়ি ফেরত পাঠানো হবে।” তিনি আরও জানিয়েছেন, পরবর্তীতে আরও কিছুদিন বাড়িতেই আইসোলেশন থাকবেন ওই পরিবার।

পাশাপাশি পরিজন ও প্রতিবেশীদের মধ্যে কারা সংস্পর্শে এসেছেন তাঁদের তালিকা তৈরি এবং নমুনা সংগ্রহের কাজও চলছে। সেই নমুনাগুলো পরীক্ষার পরে আরও কেউ নতুন করে সংক্রমিত হয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যাবে।

[আরও পড়ুন: নাবালিকা মেয়েকে গণধর্ষণের ‘মিথ্যে’ অভিযোগ, জেলে গেলেন খোদ অভিযোগকারিণী মা]

প্রসঙ্গত, আবু ধাবি থেকে বিমানে ১০ ডিসেম্বর মধ্যরাতে হায়দরাবাদে (Hydrabad) নেমেছিল শিশুটির পরিবার। সেখানে আরটি পিসিআর পরীক্ষার জন্য শিশুটির লালারস সংগ্রহ করা হয়। বিদেশ থেকে আসায় জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয় লালারস। বুধবার আরটি পিসিআরের ফলাফলে জানা যায়, শিশুটি কোভিড পজিটিভ। এদিনই জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টে জানা যায় শিশুটি ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement