shono
Advertisement

‘LAC লঙ্ঘন করেনি কেউ’, মোদির মন্তব্যই হাতিয়ার চিনের

তবে কি গালওয়ান উপত্যকায় চিনা দখল মেনে নিয়েছে নয়াদিল্লি? The post ‘LAC লঙ্ঘন করেনি কেউ’, মোদির মন্তব্যই হাতিয়ার চিনের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:15 PM Jun 20, 2020Updated: 09:15 PM Jun 20, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সর্বদল বৈঠকে পূর্ব লাদাখে চিনা (China) অনুপ্রবেশের কথা উড়িয়ে  দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি সাফ বলেছিলেন, “সেখানে আমাদের সীমান্তে কেউ ঢোকেনি। আমাদের কোনও সেনাঘাঁটিও দখল করা হয়নি।” এবার সেই মন্তব্যকেই হাতিয়ার করল চিন।

Advertisement

[আরও পড়ুন: ভারতকে বেকায়দায় ফেলতে এবার বাংলাদেশকে কাছে টানছে চিন]

চিনের সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমস’-এর সম্পাদক টুইটারে লিখেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) বিবৃতিতেই পরিষ্কার বোঝা যাচ্ছে যে সংঘর্ষ ঘটেছিল চিনের মাটিতেই। শুধু তাই নয়, প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, “আমরা প্রথম থেকেই বলে আসছি যে গালওয়ান উপত্যকার অবস্থান LAC-র পশ্চিমে। ওটা চিনেরই এলাকা।” সব মিলিয়ে ভারতের বিরুদ্ধে সীমা বিবাদে মোদির বক্তব্যই এবার শি জিনপিং প্রশাসনের কাছে হাতিয়ার হয়ে উঠেছে।

এদিকে, প্রধানমন্ত্রীর বক্তব্যে প্রতিরক্ষা থেকে কূটনৈতিক মহলে ধন্দ দেখা দিয়েছে। ১৫ জুন গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সাংবাদিক বৈঠকে বলেছিলেন, ভারতীয় এলাকাতেই গোটা ঘটনা ঘটেছে। চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে ফোনালাপে বিদেশমন্ত্রী এস জয়শংকর সাফ করে দিয়েছিলেন যে চিনা সেনা পরিকল্পিতভাবে ভারতীয় জওয়ানদের উপর হামলা চালিয়েছে। এবার প্রশ্ন হচ্ছে, প্রধানমন্ত্রীর মতে যদি চিনা অনুপ্রবেশ না ঘটে থাকে, তাহলে ভারতীয় জওয়ানরা লড়াই করছিলেন কেন? কেন সেনাস্তরের বৈঠক, কূটনৈতিক স্তরের আলোচনা, সেনা প্রত্যাহারের প্রশ্ন উঠছে? তাহলে কি পরোক্ষে গালওয়ান উপত্যকায় চিনা দখল মেনে নিয়েছে নয়াদিল্লি?

এই বিষয়ে প্রাক্তন বিদেশসচিব এবং চিন-আমেরিকাতে নিযুক্ত প্রাক্তন ভারতীয় রাষ্ট্রদূত নিরুপমা রাও টুইট করে একটি ব্যাখ্যা দিয়েছেন। তাঁর মতে, চিন ও ভারতের মধ্যে সামরিক ক্ষমতায় বিস্তর ফারাকের কথা মাথায় রেখে বাস্তব সম্মত পদক্ষগয়েপ করেছে সরকার। জম্মু ও কাশ্মীরের পুনর্গঠন নিয়ে চিনের তীব্র প্রতিবাদের কথা মাথায় রেখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে কেন্দ্র। সব মিলিয়ে প্রধানমন্ত্রীর বয়ানের পর থেকেই তুঙ্গে পৌঁছেছে বিতর্ক। একপ্রকার বাধ্য হয়ে এনিয়ে শনিবার বিবৃতি দিয়েছে সরকার।

[আরও পড়ুন: লস অ্যাঞ্জেলসে গ্রেপ্তার ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী তাহাউর হুসেন রানা]

The post ‘LAC লঙ্ঘন করেনি কেউ’, মোদির মন্তব্যই হাতিয়ার চিনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement