shono
Advertisement

Christmas 2023: এবার বড়দিনে স্বাদ বদলান! কেকের সঙ্গে প্লেটে উঠুক চিংড়ির পাটিসাপটা, রইল রেসিপি

এ স্বাদের ভাগ হবে না!
Posted: 06:47 PM Dec 16, 2023Updated: 06:47 PM Dec 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতকাল মানেই তো হরেক পিঠে-পুলির সম্ভার। দুয়ারে পৌষ মাস। আর সঙ্গে বড়দিনের আমেজ। আর ক্রিসমাস কেক ছাড়া ভাবাই যায় না! কিন্তু এবারের বড়দিনে কেকের সঙ্গে না হয় খানিক ভিন্ন স্বাদের পিঠে-পুলিও থাক। আমন্ত্রিত অতিথিদের তাক লাগাতে বানিয়ে ফেলুন চিংড়ির পাটিসাপটা। কীভাবে বানাবেন? ঝটপট জেনে নিন রেসিপি।

Advertisement

প্রথমই বলি চিংড়ি মাছের পাটিসাপটা কিন্তু স্বাদে খানিক নোনতা। অতঃপর এবারের ক্রিসমাস হোক ‘খাট্টা-মিঠঠা’! কী কী লাগবে বানাতে? জেনে নিন।

উপকরণ-

ময়দা ১২৫ গ্রাম, চালের গুঁড়ো ২৫ গ্রাম, নুন ১চিমটি, ডিম ১টা, দুধ ৩০০ মিলি, মাখন ২৫ গ্রাম, পনির ৪০ গ্রাম, চিংড়ি মাছ ৫০০ গ্রাম টুকরো করে ভেজে নেওয়া, পিঁয়াজ ১টা, ধনেপাতা কুচোনো ১ টেবিল চামচ, পরিমাণ মত অলিভ তেল বা মাখন ভাজার জন্য

প্রণালী-

প্যানে অলিভ অয়েল গরম করতে হবে এবং পেঁয়াজগুলো তাতে ভালো করে ভাজতে হবে। ২৫ গ্রাম মাখন এবং ২৫ গ্রাম ময়দা মিশিয়ে একটা হালকা মিশ্রণ তৈরি করতে হবে। এর পর এতে ৩০০ মিলি দুধ দিয়ে ঘন না হওয়া পর্যন্ত সমানে নাড়তে হবে। এর পর আঁচ বাড়িয়ে দিয়ে তার মধ্যে পনিরের টুকরো, নুন, লঙ্কা, ১ টেবিল চামচ ধনেপাতা এবং চিংড়ি মাছগুলো দিয়ে দিয়ে পুর তৈরি করে নিন।

এবার ময়দা, চালের গুঁড়ো এবং একটু নুন দিয়ে বাটিতে ভাল করে মেশাতে হবে। ডিম এবং ৩০০ মিলি দুধ মিশিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করতে হবে। প্যানে মাখন গরম করে মিশ্রণের কিছুটা দিয়ে পাটিসাপটার আকারে তৈরি করে নিয়ে তাতে চিংড়ি মাছের পুর ভরে মুড়ে দিয়ে ওপিঠ-ওপিঠ ভেজে নিন। ব্যস তৈরি চিংড়ি মাছের নোনতা পাটিসাপটা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement