shono
Advertisement
The Kerala Story

ভোটের মুখে দূরদর্শনে 'কেরালা স্টোরি', নির্বাচন কমিশনে কংগ্রেস, 'প্রোপাগান্ডা মেশিন' তোপ পিনারাইয়ের

দূরদর্শনে 'কেরালা স্টোরি'র সম্প্রচার কি লোকসভা ভোটপ্রচারে বিজেপির অস্ত্র?
Posted: 12:49 PM Apr 05, 2024Updated: 01:04 PM Apr 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিনেমাকে হাতিয়ার করে ভোটপ্রচার, ভারতে নতুন নয়। একাধিকবার প্রোপাগান্ডা ফিল্মের সাক্ষী থেকেছে এদেশ। ভোটপ্রচারের ময়দানে ছবির গল্পকে অস্ত্র হিসেবে ব্যবহার করেছেন রাজনীতিকরা। ধর্মের নামে যেখানে ভোটবাক্স ভারী করার অভিপ্রায় থাকে, সেখানে রাজনৈতিক কিংবা সাম্প্রদায়িক কোনও ইস্যু সিনেপর্দায় তুলে ধরা হলে, স্বাভাবিকভাবেই দর্শকদের কৌতূহল থাকে যে, তাহলে এই সিনেমাও ভোটপ্রচারের অস্ত্র কি না? এবার লোকসভা ভোটের মুখে দূরদর্শনে 'দ্য কেরালা স্টোরি' সম্প্রচারের সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসতেই তীব্র নিন্দা করেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ওদিকে নির্বাচন কমিশনের দ্বারস্থ কংগ্রেস। 

Advertisement

৫ এপ্রিল, শুক্রবার সরকারি চ্যানেল দূরদর্শনে 'দ্য কেরালা স্টোরি' সম্প্রচারিত হওয়ার কথা। লোকসভা ভোটের আবহে এই সিনেমা কেরলে সাম্প্রদায়িক হিংসাকে উসকানি দিতে পারে বলে মত পিনারাইয়ের। গতবছর সুদীপ্ত সেন পরিচালিত এই সিনেমা রাজনৈতিক মহলে রীতিমতো চর্চার বিষয় হয়ে উঠেছিল। বিজেপির তরফেও সমর্থন পেয়েছিল। এবার দূরদর্শনে 'দ্য কেরালা স্টোরি'র সম্প্রচার কি লোকসভা ভোটপ্রচারের ময়দানে বিজেপির অস্ত্র হয়ে উঠবে? সেই প্রশ্ন ওঠার আবহেই কেরলের মুখ্যমন্ত্রী প্রবল আপত্তি জানিয়েছেন সম্প্রচারে।

২৬ এপ্রিল কেরলে ভোট। তার প্রাক্কালেই এই সিনেমা দেখানোর বিরোধিতা করে পিনারাই বিজয়নের মন্তব্য, "ভোটের আগে এটা সাম্প্রদায়িক অশান্তি বাড়াবে। দূরদর্শনকে বলছি, বিজেপি, আরএসএস-এর প্রোপাগান্ডা মেশিন হয়ে ওঠা উচিত নয়। লোকসভার আগে মেরুকরণের রাজনীতিকে উসকানি দওয়া সিনেমা দেখানোর সিদ্ধান্ত অত্যন্ত নিন্দনীয়। তবে ঘৃণার বীজ বপন করা এই ধরণের বিদ্বেষমূলক প্রচেষ্টার বিরোধিতায় অবিচলিত থাকবে কেরল। কেরলের কংগ্রেসের দাবি, "এই সিদ্ধান্ত নির্বাচনী বিধি লঙ্ঘন করে।" 

[আরও পড়ুন: ভোটযুদ্ধের মাঝেই রণবীরের ‘রামায়ণ’-এর শুটিংয়ে অরুণ গোভিল, ফাঁস ছবি! কোন দিক সামলাচ্ছেন?]

অন্যদিকে, পরিচালক সুদীপ্ত সেন এক্স হ্যান্ডেলে দূরদর্শনে সম্প্রচারের খবর শেয়ার করে লিখেছেন, "তর্ক-বিতর্ক সুস্থ গণতন্ত্রের উপকরণ। কিন্তু কেরলের শালিনী, গীতাঞ্জলি এবং নিমার গল্প না জানলে কীভাবে আপনি ছবিটিকে বিতর্কিত বলে চিহ্নিত করবেন? কিংবা অপমান করবেন? এরকম হাজারটা মেয়ের অজানা গল্প থেকে আমরা ওদের গল্প নিয়েছি। শালিনী বা গীতাঞ্জলির মায়ের চোখের জল মুছতে পারবেন আপনারা? আপনি কি নিমাকে জড়িয়ে ধরতে পারবেন? দূরদর্শনে 'দ্য কেরালা স্টোরি' দেখুন এবং দয়া করে আমাদের ঘরের মেয়েদের বিরুদ্ধে ভয়ঙ্কর এই বিশ্বব্যাপী সন্ত্রাস সিন্ডিকেটের বিরুদ্ধে রুখে দাঁড়ান।" সংশ্লিষ্ট রাজ্যের ক্ষমতাসীন দলের বিরোধিতার জন্যই কি পরিচালকের এহেন মন্তব্য?

[আরও পড়ুন: ‘বিজেপির আমাকে কেনার ক্ষমতা নেই’, ভোটের মুখে বিস্ফোরক প্রকাশ রাজ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৫ এপ্রিল, শুক্রবার সরকারি চ্যানেল দূরদর্শনে 'দ্য কেরালা স্টোরি' সম্প্রচারিত হওয়ার কথা।
  • 'দ্য কেরালা স্টোরি' সম্প্রচারের সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসতেই তীব্র নিন্দা করেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।
  • এই সিনেমা কেরলে সাম্প্রদায়িক হিংসাকে উসকানি দিতে পারে বলে মত পিনারাইয়ের।
Advertisement