shono
Advertisement
Entertainment News

'ওথেলো' থেকে 'অথৈ', সোহিনী-অনির্বাণদের হাত ধরে শেক্সপিয়রের নাটক এবার বাংলা সিনেমা

বাংলা থিয়েটারের মঞ্চে দীর্ঘদিন ধরেই বহুল প্রশংসিত 'অথৈ'। নাটক ও সিনেমার পরিচালক একই ব্যক্তি। কবে মুক্তি পাচ্ছে ছবিটি?
Posted: 09:46 PM Apr 21, 2024Updated: 01:01 PM Apr 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিল্প-সাহিত্য যত না সমসাময়িক, তার চেয়েও বেশি কালোত্তীর্ণ। সেই কারণেই তো কতশত বছর আগেকার সমস্ত রচনা আজও প্রাসঙ্গিক হয়ে ওঠে। সেখানেই সাহিত্যের সার্থকতা। এমনই এক উইলিয়াম শেক্সপিয়রের নাটক 'ওথেলো'। পাঠ্যসূচি থেকে থিয়েটার, সিনেমার মঞ্চে প্রেম-হিংসা-যুদ্ধের এই আখ্যান বারবার ফিরে এসেছে। এনিয়ে শিল্পের বিভিন্ন নির্মাণ যথেষ্ট প্রশংসাও পেয়েছে। আর এবার 'ওথেলো' আসছে বাংলা সিনেমার পর্দায়। মঞ্চের নাটকই রুপোলি পর্দার উপাখ্যান। এক্ষেত্রে দুই মাধ্যমের পরিচালকও এক। তরুণ, মেধাবী নাট্যকার অর্ণ মুখোপাধ্যায়। তাঁদের নাট্যগোষ্ঠী 'নটধা' পরিচালিত 'অথৈ' গত সাত বছর ধরে মঞ্চস্থ হয়েছে। এবার সেটাই আসছে বড়পর্দায়। সোশাল মিডিয়া পোস্টে সেকথা ঘোষণা করেছেন পরিচালক অর্ণ। আগামী জুন মাসেই মুক্তি পাচ্ছে শেক্সপিয়রের 'ওথেলো'র বঙ্গ রূপ।

Advertisement

আনুমানিক ৪০০ বছর আগে স্পেনের প্রেক্ষাপটে রচিত নাটক 'ওথেলো' (Othelo)। তথাকথিত কুরুচির রূপের দক্ষ সমরনায়ক ওথেলোর স্ত্রী সুন্দরী স্ত্রী ডেসডিমোনা। ওথেলোর সাফল্য ঈর্ষাপ্রবণ আরেক সমরনায়ক ইয়োগোর লক্ষ্য ডেসডিমোনা আর তাঁর স্বামীর সম্পর্কে ফাটল ধরিয়ে আসলে ওথেলোর আত্মবিশ্বাস ভেঙে দেওয়া। যাতে কাজের জায়গায় তাঁর মনোসংযোগ ব্যাহত হয় এবং সাফল্যের সিঁড়ি থেকে ওথেলোর পতন হয়। সেইমতো পাকাপোক্ত ষড়যন্ত্র করে ইয়াগো। পরিস্থিতি এমনভাবে সে চালনা করে যে সন্দেহপ্রবণ ওথেলো শেষমেশ ডেসডিমোনাকে খুন করে। সংক্ষেপে এই হল 'ওথেলো' নাটকটির (Drama) সারমর্ম।

[আরও পড়ুন: দিঘায় একান্তে সময় কাটাতে গিয়ে বিয়ের চাপ প্রেমিকার! হোটেলের ঘরে উদ্ধার যুবকের দেহ]

আর বাংলার প্রেক্ষাপটে সেই ওথেলো হয়েছেন 'অথৈ'। ডেসডিমোনা 'দিয়ামোনা' এবং খলনায়ক ইয়াগো এখানে 'গোগো'। বাংলা ছবিটি পরিচালনা করছেন অর্ণ মুখোপাধ্যায়। তিনি নিজে অভিনয় করছেন ওথেলো বা অথৈ চরিত্রে। দিয়ামোনা নামী অভিনেত্রী সোহিনী সরকার (Sohini Sarkar)। চমক রয়েছে গোগো চরিত্রে। মঞ্চ ও বড়পর্দার পাশাপাশি ক্যামেরার পিছনেও খুব অল্প সময়ের মধ্যে সফল ও প্রশংসিত হওয়া অনির্বাণ ভট্টাচার্য (Anirban Bhattacharya)। দিন দুই আগে সোশাল মিডিয়ায় তাঁরা প্রকাশ্যে এনেছেন 'অথৈ' সিনেমার কথা। ইতিমধ্যে পোস্টার প্রকাশ্যে এসেছে। আগামী ১৪ জুন সিনেমাটি মুক্তি পাবে। ভালো-মন্দ, প্রেম-প্রতিশোধের আলো-আঁধারির গল্পে অর্ণ-অনির্বাণ-সোহিনী ত্রয়ীর অভিনয় দেখতে মুখিয়ে দর্শকরা। এছাড়া সিনেমার গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন কৌশিক বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: আন্ডারওয়ার্ল্ড ডন দাউদের সঙ্গে যোগ! বিস্ফোরক অভিযোগ নিয়ে মুখ খুললেন টুইঙ্কল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শেক্সপিয়রের 'ওথেলো' এবার বড়পর্দায়, তৈরি হচ্ছে বাংলা সিনেমা 'অথৈ'।
  • বাংলা নাটক 'অথৈ'র বহুল প্রশংসার পর তা বড়পর্দায় আনছেন পরিচালক অর্ণ মুখোপাধ্য়ায়।
  • ছবির মূল চরিত্রে অর্ণ মুখোপাধ্য়ায় ছাড়া থাকছেন অনির্বাণ ভট্টাচার্য, সোহিনী সরকার।
Advertisement