shono
Advertisement
IC 814

বিতর্কের কেন্দ্রে ‘IC 814’ সিরিজ, কী বলছেন প্রাক্তন RAW প্রধান?

নেটফ্লিক্সে দেখা যাচ্ছে ওয়েব সিরিজটি।
Published By: Suparna MajumderPosted: 02:45 PM Sep 09, 2024Updated: 08:06 PM Sep 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৯৯ সালের কান্দাহার বিমান হাইজ্যাক অবলম্বনে ‘IC 814: দ্য কান্দাহার হাইজ্যাক’ ওয়েব সিরিজ তৈরি করেছেন পরিচালক অনুভব সিনহা। নাসিরউদ্দিন শাহ, পঙ্কজ কাপুর, অরবিন্দ স্বামী, দিয়া মির্জা, বিজয় বর্মার মতো একঝাঁক অভিজ্ঞ অভিনেতা রয়েছেন নেটফ্লিক্সের এই সিরিজে। তবে মুক্তির পর থেকেই সিরিজ নিয়ে নানা বিতর্ক হচ্ছে। এবার সিরিজের বিরুদ্ধে মুখ খুললেন প্রাক্তন RAW প্রধান এ এস দুলাত। RAW-এর প্রাক্তন স্পেশাল সেক্রেটারি আনন্দ আর্নিও বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন।

Advertisement

বিমান হাইজ্যাকের খবর নাকি ভারতীয় গোয়েন্দাদের কাছে এসেছিল। তা কিছু সময় পরে নজরে পড়ে এবং সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিলে বিষয়টি হয়তো এড়ানো যেত। যাত্রীদের প্রাণের বিনিময়ে সন্ত্রাসবাদীদের ছাড়তে হত না। নতুন এই ওয়েব সিরিজে এমনটাই দেখানো হয়েছে বলে দাবি। বিষয়টি মানতে নারাজ প্রাক্তন RAW প্রধান।

[আরও পড়ুন: প্রতিবাদের সঙ্গে চলছে পরমব্রতর পরিচালনাও, ‘পর্ণশবরীর শাপ ২’র কাজ কতদূর এগোল?]

সংবাদমাধ্যমকে এ বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে এ এস দুলাত বলেন, "আমাদের কাছে এমন কোনও সতর্কতা ছিল না।" তিনি জানান, স্টেশন হেডের কাছে এমন কোনও তথ্য থাকলে তিনি কিছুতেই তা নিজের কাছে নিয়ে বসে থাকতে পারতেন না। তাঁর এই বক্তব্যকে সমর্থন করেই আনন্দের বক্তব্য, গোয়েন্দা দপ্তরে শয়ে শয়ে তথ্য আসে। তাতে হয়তো আইএসআই স্টেশনের সক্রিয়তার খবর থাকতে পারে। কিন্তু হাইজ্যাক সংক্রান্ত কোনও তথ্য সরাসরি দেওয়া হয়নি।

 

সিরিজে দেখানো হয়েছে বিমান হাইজ্যাকের খবর আগে সংবাদমাধ্যমের কাছে ছিল। এই বিষয়টি নিয়েও আনন্দের আপত্তি রয়েছে। তাঁর দাবি, গোয়েন্দাদের কাছেও খবরটি ছিল। সঙ্গে সঙ্গে কন্ট্রোলরুম তৈরি করে ফেলা হয়। প্রাক্তন RAW প্রধান এ এস দুলাতও সেই সময়ের কথা বলতে গিয়ে জানান, সেদিন ক্রিসমাস ইভ ছিল। এক আধিকারিক তাঁকে খবর দেন। ক্রাইসিস ম্যানেজমেন্ট গ্রুপের (CMG) মিটিংয়ে যোগ দিতে বলেন। সঙ্গে সঙ্গে বাড়ি থেকে বেরিয়ে যান দুলাত। অল্প সময়েই সিএমজি সক্রিয় হয়ে ওঠে বলে জানান তিনি। প্রসঙ্গত, অনুভব পরিচালিত ছয় এপিসোডের এই ওয়েব সিরিজের ভিত সৃঞ্জয় চৌধুরী ও ক্যাপ্টেন দেবী শরণের লেখা ‘ফ্লাইট ইন্টু ফিয়ার: দ্য ক্যাপ্টেন’স স্টোরি’ বই। 

[আরও পড়ুন: জন্মের পরই দীপিকার মেয়ের সঙ্গে জড়াল রণবীর কাপুরের নাম, কীভাবে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মুক্তির পর থেকেই ‘IC 814: দ্য কান্দাহার হাইজ্যাক’ সিরিজ নিয়ে নানা বিতর্ক হচ্ছে।
  • এবার সিরিজের বিরুদ্ধে মুখ খুললেন প্রাক্তন RAW প্রধান এ এস দুলাত।
Advertisement