shono
Advertisement

মোদি-বাইডেন বৈঠকে গুরুত্ব জলবায়ু পরিবর্তনে, জি-২০ সম্মেলনের আগে আলোচনায় দুই নেতা

আলোচনা হবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও।
Posted: 02:50 PM Sep 07, 2023Updated: 02:50 PM Sep 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে বৈঠকে বসবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। তার আগেই দুই রাষ্ট্রপ্রধানের আলোচনার বিষয়বস্তু প্রকাশ করলেন আমেরিকার শীর্ষ আধিকারিকরা। জানা গিয়েছে, মূলত আবহাওয়ার পরিবর্তন নিয়েই দুই দেশের প্রধানের আলোচনা হবে। তাছাড়াও দুই দেশের মধ্যে আর্থিক সহযোগিতা নিয়ে আলোচনা করবেন তাঁরা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধও উঠে আসবে দুই নেতার আলোচনায়।

Advertisement

করোনার আতঙ্ক কাটিয়ে ভারতে আসছেন জো বাইডেন। ৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে জি২০ সম্মেলন। তার আগেই দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। হোয়াইট হাউসের তরফে নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি জানান, বৃহস্পতিবারই দিল্লির উদ্দেশে রওনা দেবেন বাইডেন। শুক্রবারই মোদির সঙ্গে বৈঠকে বসবেন তিনি। সেই সময়েই দুই নেতার আলোচনার বিষয়বস্তু নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন কিরবি। 

[আরও পড়ুন: ব্লিঙ্কেনের সফরের পরেই রুশ মিশাইল আছড়ে পড়ল ইউক্রেনে, মৃত কমপক্ষে ১৭]

উত্তরে হোয়াইট হাউসের প্রতিনিধি বলেন, মূলত জি২০ অ্যাজেন্ডা নিয়েই দুই দেশের নেতাদের মধ্যে আলোচনা হবে। তাছাড়াও এই মঞ্চের সাহায্যে সদস্য দেশগুলির মধ্যে আর্থিক সহযোগিতা বাড়ানোর বিষয়টি নিয়ে কথা বলবেন মোদি ও বাইডেন। কারণ মার্কিন প্রেসিডেন্ট চান, জি২০ সদস্যরা আর্থিকভাবে একে অন্য দেশে বিনিয়োগ করুক। তাছাড়াও পরিবেশ সচেতনতা নিয়ে দুই দেশের রাষ্ট্রনেতাদের আলোচনা হবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও তার প্রভাব নিয়েও মোদি-বাইডেন কথা বলবেন।

বিশ্লেষকদের মতে, আন্তর্জাতিক এই সম্মেলনের আগে মোদি-বাইডেন বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও চিন সাগরে লালফৌজের আগ্রাসানের বিরুদ্ধে একজোট হয়েছে আমেরিকা ও ভারত। ফলে জি-২০-র মঞ্চ থেকে দুই মিত্রদেশ চিনকে কী বার্তা দেয় তার দিকে নজর রয়েছে গোটা বিশ্বের। 

[আরও পড়ুন: জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ ব্লিঙ্কেনের, ইউক্রেনকে ঢালাও অস্ত্র দেবে আমেরিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement