shono
Advertisement

প্রেমবিবাহেও লাগবে বাবা-মায়ের সম্মতি, নতুন নিয়ম আনছে গুজরাট সরকার!

পতিদারদের মন পেতেই এই সিদ্ধান্ত?
Posted: 06:50 PM Jul 31, 2023Updated: 07:19 PM Jul 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেমবিবাহেও লাগবে বাবা-মায়ের সম্মতি! এমনই এক আইন আনতে উদ্যোগী হয়েছে গুজরাট সরকার। ইতিমধ্যেই এ বিষয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে বলে জানিয়েছেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল।

Advertisement

এ বিষয়ে গুজরাটের মুখ্যমন্ত্রী জানান, “পতিদার সম্প্রদায়ের একটি অংশ প্রেমবিবাহে যেন বাবা-মায়ের সম্মতি কার্যকর করা হয় সেই বিষয়ে দাবি জানাচ্ছেন।” উল্লেখ্য, গুজরাটে ভোটের ক্ষেত্রে পতিদার সম্প্রদায়ের বড় ভূমিকা রয়েছে। তাঁদের এই দাবি মেনে যদি কোনও পদক্ষেপ করা হয় তাহলে আসন্ন লোকসভা নির্বাচনে শাসকদল সুবিধা পাবে বলেই মনে করা হচ্ছে। তাই বিশ্লেষকদের মতে, মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল পতিদারদের খুশি করার জন্য এই বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছেন।

[আরও পড়ুন: আমলা নিয়ন্ত্রণে অধ্যাদেশ, দিল্লি ‘দখলে’ মোদি সরকারের পাশেই কংগ্রেস নেতা]

জানা গিয়েছে, গত রবিবার গুজরাটের মেহসানা জেলায় এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। সেখানে তিনি বলেন, “রাজ্যের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী হৃষিকেশ প্যাটেল আমাকে বলেছেন এমন অনেক ঘটনা আছে যেখানে মেয়েরা বিয়ের জন্য পালিয়ে গিয়েছে। তাই প্রেমবিবাহের ক্ষেত্রে যদি বাবা-মার সম্মতি কার্যকর করে কোনও আইন তৈরি করা যায়। যদি সংবিধান এ বিষয়টি সমর্থন করে তাহলে আমরা সমীক্ষা করতে পারি।”   

অন্যদিকে, এই বিষয়ে শাসকদলের সঙ্গে একমত বিরোধী কংগ্রেস দলের বিধায়ক ইমরান খেড়াওয়ালা। তিনি বলেন, “যে সময় বাবা-মা সন্তানের অবহেলার শিকার, তখন সরকার সংবিধানের আওতায় প্রেমবিবাহ নিয়ে আইন আনার কথা বিবেচনা করছে সরকার। মুখ্যমন্ত্রী প্রেমবিবাহের ক্ষেত্রে বাবা-মায়ের সম্মতি নিয়ে সমীক্ষা করার কথাও বলেছেন। বিধানসভা অধিবেশনে যদি মুখ্যমন্ত্রী এইরকম কোনও আইন তৈরির আবেদন জানান তাহলে তাঁর প্রতি আমার সমর্থন থাকবে।”

[আরও পড়ুন: জমির বিনিময়ে চাকরি! লালুর পরিবারের ৬ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ED]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement