shono
Advertisement

নারী সুরক্ষায় গাড়িতে প্যানিক বাটনের উদ্বোধন মুখ্যমন্ত্রীর, জানুন কীভাবে কাজ করবে?

আলিপুরে ছতলা পার্কিং লটের উদ্বোধনও করলেন মমতা।
Posted: 06:21 PM Jan 09, 2023Updated: 06:29 PM Jan 09, 2023

গৌতম ব্রহ্ম: নারী ও শিশুসুরক্ষায় এবার গাড়িতে বসছে নয়া প্রযুক্তি। গতিবিধি নিয়ন্ত্রণে সমস্ত বাণিজ্যিক গাড়িতে বসানো হচ্ছে ভেহিক্যাল লোকেশন ট্র্যাকিং ডিভাইস (ভিএলটিডি)। যা বসালে কন্ট্রোলরুমে বসেই দেখা যাবে যে কোনও গাড়ির অবস্থান। সেই সঙ্গে পাওয়া যাবে গাড়ির বিস্তারিত তথ্যও। সোমবার এই পরিষেবার উদ্বোধন করলেন রাজ্যের মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় (WB CM Mamata Banerjee)।

Advertisement

নতুন পরিষেবার উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, “পরিবহণ দপ্তর ও পুলিশ মিলে মা-বোনেদের নিরাপদ রাখার জন্য এই পরিষেবা চালু হল। কিছু দুষ্টু লোক তো সব জায়গায় আছে। এই অ্যাপের মধ্যে দিয়ে সব গাড়িকেই পুলিশ ও পরিবহণ দপ্তর লক্ষ্য রাখবে কোথাও কোনও মেয়েদের উপর কোনও অত্যাচার হচ্ছে কি না।” তিনি আরও জানান, “কোনও কিছু গড়বড় হলেই প্যানিক বাটনটা বাজবে। পরিবহন দপ্তর ও পুলিশের কন্ট্রোল রুমের সঙ্গে কানেক্টেড থাকবে।” আপাতত ১০০০ বাস, ট‌্যাক্সি, ক‌্যাবে এই প্রযুক্তি বসানো হয়েছে। তবে ধীরে ধীরে সব গাড়িতেই তা বসাতে হবে। নচেৎ সেই গাড়ির সিএফ বা ফিট সার্টিফিকেট মিলবে না।

[আরও পড়ুন: গুটখার প্যাকেট ভরতি ডলার! কলকাতায় বিমান থেকে উদ্ধার কোটি টাকার মার্কিন মুদ্রা]

এই প্রযুক্তিতে প্রত্যেক গাড়িতে থাকবে প‌্যানিক বোতামও। ফলে কোনও যাত্রী সমস‌্যায় পড়লে ওই বোতাম টিপলে সরাসরি তা কন্ট্রোল রুম জানতে পারবে। খবর যাবে পুলিশের কাছেও।  ফলে দ্রুত স্থানীয় থানাকে তৎপর করা যাবে। নয়া প্রযুক্তিতে কন্ট্রোল দ্বারা লাইভ দেখা যাবে কোন গাড়ি কোথায় আছে। বাস, ট্যাক্সি, এবং ক্যাবের প্যানিক বোতামের সঙ্গে লিঙ্ক করা থাকছে ভিএলটিডি। মূল কন্ট্রোলরুমটি খোলা হচ্ছে পোদ্দার কোর্টের কাছে। এ প্রসঙ্গে মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী বলেন, “পরিবহন দপ্তরের এই অ্যাপে প্যানিক বাটন থাকবে। তার মাধ্যমে পরিবহন দপ্তর ও কলকাতা পুলিশের সঙ্গে তৎক্ষণাৎ যোগাযোগ করা যাবে।” এছাড়া শিলিগুড়ি, মালদহ, আসানসোল এবং পশ্চিম মেদিনীপুরে কন্ট্রোলরুম খোলা হবে। এর ফলে কোনও দুর্ঘটনা ঘটলে দ্রুত জেনে যাবে কন্ট্রোলরুম। সেইমতো খবর চলে যাবে হাসপাতাল,পুলিশের কাছেও। বেসরকারির পাশাপাশি সরকারি বাসেও এই প্রযুক্তি বসানো হচ্ছে।

এদিন আলিপুরে মাল্টি লেভেল কার পার্কিং বা বহুস্তরীয় কার পার্কিংয়ের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। আলিপুর চিড়িয়াখানার কাছে পার্কিংটির নাম রেখেছেন ‘সম্পন্ন’। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, “এই জায়গা কেউ না কেউ নিয়ে রেখেছিল। এটা উদ্ধার করা হয়েছে। প্রায় চারশো গাড়ি এখানে পার্ক করা যাবে। ছয় তলা এখন, পরে আরও চার তলা বাড়বে।” অত্যাধুনিক পার্কিং লট তৈরি হওয়ার ফলে এই রাস্তায় যানজট অনেকটা কমবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: চাকরি গেল আরও ৩ প্রাথমিক শিক্ষকের, এপর্যন্ত হাই কোর্টের ‘কোপে’ মোট ২৫৮ জন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement