shono
Advertisement

সিংহ দম্পতির নামকরণ বিতর্কের আবহে চিড়িয়াখানায় মুখ্যমন্ত্রীর কর্মসূচি

সিংহ-সিংহীদের নামকরণ বিতর্কের জল গড়িয়েছে আদালতে।
Posted: 02:41 PM Mar 11, 2024Updated: 04:28 PM Mar 11, 2024

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: সিংহ-সিংহীদের নামকরণ বিতর্কের জল গড়িয়েছে আদালতে। নতুন নামকরণের ভার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে(Mamata Banerjee) সঁপেছেন বনমন্ত্রী বীরবাহা হাঁসদা। এই আবহেই মঙ্গলবার চিড়িয়াখানায় কর্মসূচি রয়েছে মমতার। সেখানে তিনি এই নামকরণ রাজনীতি নিয়ে মুখ খোলেন কি না, সেদিকেই নজর থাকবে রাজনৈতিক মহলের।

Advertisement

চলতি সপ্তাহেই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হতে পারে। তার আগে কাল এবং পরশুর মধ্যে বেশকিছু প্রকল্পের ঘোষণা সেরে ফেলতে পারেন মুখ্যমন্ত্রী। আগামিকাল চিড়িয়াখানায় সেরকমই এক কর্মসূচি রয়েছে তাঁর। আলিপুর চিড়িয়াখানায় থাকবেন মন্ত্রী বীরবাহা হাঁসদা এবং তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি। ভারচুয়ালি থাকবেন মুখ্যমন্ত্রী। সেখানে সিংহ-সিংহীদের নামকরণ নিয়ে কথা হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।

[আরও পড়ুন: দ্বিতীয় স্ত্রীর সঙ্গে বেলাগাম মধুচন্দ্রিমা আরবাজের! সুরার প্রশ্ন, ‘চা-কফি খাবে, না আমাকে?’]

প্রসঙ্গত, গত ১২ ফেব্রুয়ারি ত্রিপুরা থেকে বেঙ্গল সাফারি পার্কে আনা হয়েছে সিংহ ও সিংহী। সাফারি পার্কে আসা সিংহীর নাম রাখা হয়েছে ‘সীতা’। সিংহের নাম রাখা হয়েছে ‘আকবর’। আর এই ‘সীতা’ নামেই তীব্র আপত্তি রয়েছে বিশ্ব হিন্দু পরিষদের সদস্যদের। এই নামের মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত করা হয়েছে বলেই অভিযোগ। এই ঘটনার জল গড়িয়েছে আদালতে। নামবদলের নির্দেশও দিয়েছে হাই কোর্ট। যদিও এ প্রসঙ্গ বীরবাহা হাঁসদা আগেই জানিয়েছিলেন, চিড়িয়াখানায় নতুন কোনও প্রাণী এলে তাদের নামকরণের জন্য অনেকেই মুখ্যমন্ত্রীকে বলেন। ইতিপূর্বে বীরবাহাও বিষয়টা মুখ্যমন্ত্রীর উপর ছেড়ে দিয়ে বলেছিলেন, “ওঁকে সবটাই জানানো হয়েছে। সিংহ বা সিংহীর কিছু নাম রাখতে চাইলে উনি রাখবেন। এটা নিয়ে যে নোংরা রাজনীতি হয়েছে তাও জানিয়েছি।”

[আরও পড়ুন: মায়ের কোল থেকে সন্তানকে ছুড়ে ফেলার অভিযোগ, সন্দেশখালিতে রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement