shono
Advertisement

পতনের মুখে কর্ণাটকের জোট সরকার! ‘নিখোঁজ’৫ বিধায়ক

দলের সঙ্গে যোগাযোগ রাখছেন না কংগ্রেসের ওই পাঁচ বিধায়ক। The post পতনের মুখে কর্ণাটকের জোট সরকার! ‘নিখোঁজ’ ৫ বিধায়ক appeared first on Sangbad Pratidin.
Posted: 03:49 PM Jan 14, 2019Updated: 03:54 PM Jan 14, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভার আগেই কর্ণাটক সরকারের পতন হবে? এইচ ডি কুমারস্বামীর নেতৃত্বাধীন সরকারের উপর এখন ঘোর সংকট। বিজেপির ‘অপারেশন লোটাস’ চিন্তা বাড়াচ্ছে কংগ্রেসের। রবিবার কর্ণাটক কংগ্রেসের প্রভাবশালী নেতা ডি কে শিবকুমার স্বীকার করেছিলেন তাঁর দলের তিন বিধায়ককে মুম্বইয়ে আটকে রেখেছে বিজেপি। তাদের নিজের দলে ভাঙিয়ে নিয়ে গিয়ে জেডিএস-কংগ্রেস সরকারের পতন ঘটাতে চাইছে বিজেপি। শিবকুমারের দাবি, বিষয়টি মুখ্যমন্ত্রী কুমারস্বামী, প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং কর্ণাটক কংগ্রেসের সভাপতি দীনেশ গুণ্ডু রাও-ও জানেন।

Advertisement

[জোটকে সমর্থন, মায়াবতীর আশীর্বাদ নিয়ে বিজেপিকে হুঁশিয়ারি তেজস্বীর]

এরপর আরও খারাপ খবর আসে কংগ্রেস শিবিরে। শোনা যাচ্ছে, তিন জন নন, অন্তত পাঁচজন কংগ্রেস বিধায়ক দলের সঙ্গে কোনওরকম যোগাযোগ রাখছেন না। সংকট বুঝে ইতিমধ্যেই বেঙ্গালুরুতে দলের জরুরি বৈঠক ডেকেছে রাহুল গান্ধীর দল। যদিও প্রকাশ্যে কংগ্রেস নেতারা বলছেন, সরকার পতনের কোনও সম্ভাবনা নেই। দলের সঙ্গে যোগাযোগ না থাকলেও মুখ্যমন্ত্রী কুমারস্বামীর সঙ্গে ওই বিধায়কদের যোগাযোগ আছে বলে দাবি কং নেতাদের। কুমারস্বামী নিজেও দাবি করেছেন, তাঁর সরকার পড়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। পাঁচ বিধায়কই তাঁর সঙ্গে যোগাযোগ রাখছেন। বিধায়করা তাঁকে জানিয়েই মুম্বই গিয়েছেন। তবে, যদি তেমন পরিস্থিতি উদ্ভুত দয় তাহলে তাঁর বিকল্প ব্যবস্থাও ভেবে রাখছেন কংগ্রেস নেতারা। মোটামুটি ঠিক করা হয়েছে কোনও বিধায়ক ‘বেইমানি’ করলে দলবিরোধী আইনে তাঁর বিধায়কপদ বাতিল করে দেওয়া হবে। সেক্ষেত্রে ম্যাজিক সংখ্যা নেমে আসবে এবং সরকার পতনের সম্ভাবনাও থাকবে না।

[দুবাইয়ের হোটেলে গোমাংস-সহ ব্রেকফাস্ট রাহুলের! তোলপাড় সোশ্যাল মিডিয়া]

আসলে, লোকসভার আগে বিজেপি চাইছে যেনতেন প্রকারেণ বিরোধী শিবিরকে একটা বড়সড় ধাক্কা দিতে। গেরুয়া শিবিরের দাবি, কোনওভাবে জোট সরকার পড়ে গেলে, গোটা দেশের উদ্দেশ্যে বার্তা দেওয়া যাবে যে জোট সরকার মজবুত হয় না। যার প্রভাব লোকসভাতেও পড়বে বলে ধারণা তাদের। অন্যদিকে, কোনওভাবেই লোকসভার আগে সরকারের পতন রোধ করতে মরিয়া কংগ্রেস-জেডিএস শিবির। কিন্তু সমস্যা হল, কংগ্রেসের বেশ কিছু বর্ষীয়ান নেতা মন্ত্রিত্ব না পাওয়ায় চরম ক্ষুব্ধ। বিজেপি তাদেরই টার্গেট করছেন সরকার ভাঙানোর জন্য।

The post পতনের মুখে কর্ণাটকের জোট সরকার! ‘নিখোঁজ’ ৫ বিধায়ক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement